ঢাকা ০৬ মে ২০২১, ২৩ বৈশাখ ১৪২৮

বঙ্গবন্ধুর ‘গান্ধী শান্তি পুরস্কার’ গ্রহণ শেখ রেহানার

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ২৬ মার্চ ২০২১ ১৮:৪৫:০৮
বঙ্গবন্ধুর ‘গান্ধী শান্তি পুরস্কার’ গ্রহণ শেখ রেহানার
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ভারত সরকারের দেওয়া ‘গান্ধী শান্তি পুরস্কার’ গ্রহণ করলেন বঙ্গবন্ধু কন্যা শেখ রেহানা। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছ থেকে তিনি এ পুরস্কার গ্রহণ করেন।

শুক্রবার জাতীয় প্যারেড গ্রাউন্ডে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানমঞ্চে বড়ো বোন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সঙ্গে নিয়ে নরেন্দ্র মোদীর হাত থেকে এ পুরস্কার তিনি। 

অনুষ্ঠানে সম্মানিত অতিথি বক্তব্যে নরেন্দ্র মোদী বলেন, এটা ভারতের জন্যও গর্বের আমরা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গান্ধী শান্তি পুরস্কার দিতে পেরেছি।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ২০২০ সালের গান্ধী শান্তি পুরস্কার দেওয়া হয়েছে। গান্ধী শান্তি পুরস্কারের বিচারকমণ্ডলীর প্রধান ছিলেন নরেন্দ্র মোদী।

তার সফরের আগে গান্ধী পুরস্কারের জন্য বঙ্গবন্ধুর নাম ঘোষণার বিষয়টিকে দুই দেশের বন্ধুত্বের একটি নিদর্শন হিসেবে দেখছে ভারতীয় সংবাদমাধ্যমগুলো।

ভারতের সংস্কৃতি মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, মহাত্মা গান্ধী যে অহিংসার পথ দেখিয়ে গেছেন, একই ধরনের পথে বাংলাদেশের সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক রূপান্তরে অসামান্য অবদানের জন্য বঙ্গবন্ধুকে এই পুরস্কার জন্য মনোনীত করেছে ভারত সরকার।

১৯২০ সালের ১৭ মার্চ গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্ম নেন শেখ মুজিবুর রহমান। কালক্রমে তার হাত ধরেই বিশ্ব মানচিত্রে নতুন দেশ হিসেবে স্থান করে নেয় বাংলাদেশ।

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন