ঢাকা ১২ আগষ্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯

'তিস্তার পানি বন্টন মীমাংসা শিগগিরই’

নিজস্ব প্রতিনিধি, কলকাতা
প্রকাশ: ০৫ মার্চ ২০২২ ১৬:৩৩:২৪
'তিস্তার পানি বন্টন মীমাংসা শিগগিরই’

অচিরেই মিলবে তিস্তা সমস্যার সমাধান। কলকাতায় ৪৫তম কলকাতা আন্তর্জাতিক বইমেলায় বাংলাদেশ দিবসের দ্বিতীয় দিনের শেষে অনুষ্ঠানে এমন দাবি করেছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। 

কলকাতা বইমেলায় বাংলাদেশ দিবসের শনিবার ছিলো শেষ দিন। এদিন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে কবি কামাল চৌধুরীর ‘শ্রেষ্ঠ কবিতা’, ইংরেজি অনুবাদ ‘টুঙ্গি পাড়ার গ্রাম থেকে’ এবং ‘শান্তিনিকেতন বাংলাদেশ ভবন’সহ বেশ কয়েকটি বইয়ের মোড়ক উন্মোচন করেন শিক্ষামন্ত্রী দীপু মনি। 

এসময় তিস্তা প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বলেন, ‘আমি মনে করি ভারত-বাংলাদেশের সম্পর্ক অত্যন্ত ভালো ও প্রাণবন্ত। আমাদের দুই দেশের মানুষ, রাজনৈতিক দল এবং যারা একাডেমিতে আছে তাদের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে, সব পর্যায়েই দুই দেশের সুসম্পর্ক আছে। ১৯৭১ সাল থেকে যে সম্পর্ক সুদৃঢ় হয়েছে তা সহজে নষ্ট হওয়ার নয়’। 

শিক্ষামন্ত্রী আরও বলেন, যে কোনো নদী, সেটি যেখান থেকে বয়ে যায়, তার শুরু থেকে শেষ পর্যন্ত যত জনপদ দিয়ে প্রবাহিত হয়, সব জনপদের মানুষের সেই পানির ওপর অধিকার আছে, নদীর ওপর অধিকার আছে। আমি বিশ্বাস করি ভারত-বাংলাদেশের যে মৈত্রীর সুসম্পর্ক আছে তাতে এ সমস্যার  অচিরেই সমাধান হবে’। 

মন্ত্রী বলেন, ‘আমাদের মধ্যে যে সৌহার্দ্য, বন্ধুত্বের সম্পর্ক রয়েছে তার সম্পর্কের উপর ভিত্তি করেই সব অমীমাংসিত সমস্যা আছে তার মীমাংসা হবে বলে বিশ্বাস করি’।  

বই মোড়ক উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির সদস্য আরমা দত্ত এমপি, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. মশিউর রহমান, কলকাতায় বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার তৌফিক হাসান,  শিক্ষাবিদ পবিত্র সরকার। 

আন্তর্জাতিক কলকাতা বইমেলা ২০২২-এর ফোকাল থিম কান্ট্রি বাংলাদেশ। কলকাতার বিধাননগরের করুণাময়ীর সেন্ট্রাল পার্ক মেলা প্রাঙ্গনে ২৮ ফেব্রুয়ারি শুরু হয় ৪৫তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা। এই মেলা চলবে ১৩ মার্চ পর্যন্ত। এছাড়া, বঙ্গবন্ধুর ৭ই মার্চের সেই ঐতিহাসিক ভাষণকে কেন্দ্র করেই এবারে কলকাতা বইমেলায় বাংলাদেশ প্যাভিলিয়ন নির্মাণ করা হয়েছে। 



একাত্তর/ এনএ


মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

বাতাস যখন ভয়ঙ্কর-২

বাতাস যখন ভয়ঙ্কর-২

১ মাস ১০ দিন আগে