ঢাকা ১৮ আগষ্ট ২০২২, ২ ভাদ্র ১৪২৯

পাঁচ বাংলাদেশিকে জিম্মি নয় আটক করা হয়েছে

মনির মিল্লাত, একাত্তর
প্রকাশ: ০৬ মার্চ ২০২২ ১৯:৩৫:০২ আপডেট: ০৬ মার্চ ২০২২ ২১:০০:৩৭
পাঁচ বাংলাদেশিকে জিম্মি নয় আটক করা হয়েছে

ইউক্রেনে জিম্মি বলে প্রচার পাঁচ বাংলাদেশিকে কেউ জিম্মি করেনি। তারা আটক হয়েছেন সে দেশের নিরাপত্তা বাহিনীর হাতে।

রাশিয়ায় খেলা দেখে অবৈধভাবে ইউক্রেনে ঢোকায় তাদের আটক করা হয়। পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি আরও জানান, বাংলার সমৃদ্ধি জাহাজের ২৮ জন নাবিক এখন রুমানিয়ায় আছেন। তারা সবাই ভালো আছেন। শিগগিরই তাদের দেশে ফিরিয়ে আনা হবে।

ইউক্রেনীয় সেনাদের হাতে পাঁচ বাংলাদেশি জিম্মি অবস্থায় রয়েছেন। রুশ-ইউক্রেন যুদ্ধের মধ্যে এমন একটি ভিডিও সোশ্যাল মিডিয়ার আলোচনায়।

রোববার (৬ মার্চ) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় আয়োজিত এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী জানান, ওই পাঁচ বাংলাদেশি জিম্মি নন বরং ইউক্রেনের একটি ডিটেকশন সেন্টারে আটক আছেন।

রাশিয়া থেকে খেলা দেখে অবৈধভাবে দেশটিতে ঢোকায় তাদের আটক করে নিরাপত্তা বাহিনী। তাদের ব্যাপারে খোঁজ নেয়া হচ্ছে।

সোমবার রাষ্ট্রীয় সফরে সংযুক্ত আরব আমিরাত যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মূলত সেই সফরের বিস্তারিত জানাতেই পররাষ্ট্রমন্ত্রীর এই সংবাদ সম্মেলন।

যদিও ঘুরে ফিরে আলোচনা ছিলো রুশ-ইউক্রেন যুদ্ধ নিয়ে। পররাষ্ট্রমন্ত্রী জানান, হামলার শিকার ‘বাংলার সমৃদ্ধি’ জাহাজের ২৮ নাবিক এখন রুমানিয়ায়। নিহত নাবিক হাদিসুরের মরদেহ বিশেষ ব্যবস্থায় ইউক্রেনে রাখা আছে। পরিস্থিতি স্বাভাবিক হলে মরদেহ দেশে আনা হবে।

আবদুল মোমেন বলেন, ইউক্রেন থেকে ২৮ নাবিককে রুমানিয়ায় নিয়ে আসা হয়েছে। তাদেরকে শিগগিরই দেশে ফিরিয়ে আনা হবে। কিন্তু রকেট হামলায় নিহত বাংলার সমৃদ্ধি জাহাজের থার্ড ইঞ্জিনিয়ার হাদিসুরের মৃতদেহ এখনই ফিরিয়ে আনা সম্ভব নয়।

আরও পড়ুন: যুদ্ধে এখন পর্যন্ত ইউক্রেন ছেড়েছে ১৫ লাখ মানুষ: জাতিসংঘ

বাংলাদেশি নাবিকের মরদেহটি বর্তমানে ইউক্রেনে ফ্রিজিং করে রাখা হয়েছে। পরে তার মরদেহ দেশে আনা হবে। এর আগে গত বুধবার রাতে ইউক্রেনে জলসীমায় আটকে থাকা জাহাজটি হামলার শিকার হলে সেখানে হাদিসুর রহমান নিহত হন।

রুশ-ইউক্রেন ইস্যুতে জাতিসংঘে উত্থাপিত একটি প্রস্তাবে ভোটদানে বিরত থাকার ব্যাখ্যা দেন পররাষ্ট্রমন্ত্রী। বলেন, যুদ্ধ বন্ধ নয় বরং কোন কোন দেশকে দোষারোপ করতে প্রস্তাবটি আনা হয়েছিলো। বাংলাদেশ চায় রাশিয়া-ইউক্রেন সংকটের শান্তিপূর্ণ সমাধান।

একাত্তর/আরএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

বাতাস যখন ভয়ঙ্কর-২

বাতাস যখন ভয়ঙ্কর-২

১ মাস ১৬ দিন আগে