ঢাকা ২৪ সেপ্টেম্বর ২০২২, ৯ আশ্বিন ১৪২৯

এবার রাশিয়ায় বন্ধ কোকাকোলা-পেপসির ব্যবসা

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ০৯ মার্চ ২০২২ ১১:০৬:২৫ আপডেট: ০৯ মার্চ ২০২২ ১১:০৮:১৫
এবার রাশিয়ায় বন্ধ কোকাকোলা-পেপসির ব্যবসা

ইউক্রেন আক্রমণকে কেন্দ্র করে রাশিয়ার উপর একের পর এক নিষেধাজ্ঞা চাপাচ্ছে পশ্চিমা দেশগুলো। এরইমধ্যে রাশিয়ার তেল, গ্যাস ও কয়লা আমদানির উপর পূর্ণ নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। এবার সেই তালিকায় যোগ দিলো বিশ্বের শীর্ষ কোমল পানীয় নির্মাতা প্রতিষ্ঠান কোকাকোলা ও পেপসিকো। 

মঙ্গলবার (৮ মার্চ) কোকাকোলা এক বিবৃতিতে জানায়, রাশিয়ায় তাদের ব্যবসায়িক কার্যক্রম স্থগিত করা হয়েছে। ইউক্রেন হামলার জেরেই এই নিষেধাজ্ঞা।

আর পেপসিকো বলছে, রাশিয়ায় তারা কোনো কোমল পানীয় (পেপসি, সেভেন আপ ও মিরিন্ডা) বিক্রি করবে না। তবে শিশুদের ফর্মুলা দুধের মতো নিত্য প্রয়োজনীয় পণ্য এই নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবে।

বার্তা সংস্থা রয়টার্স সূত্রে জানা গেছে, রাশিয়ায় ব্যবসা সাময়িক বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে জনপ্রিয় কফি প্রস্তুতকারক প্রতিষ্ঠান স্টারবাকস। যুক্তরাষ্ট্রভিত্তিক ফাস্ট ফুড চেইন ম্যাকডোনাল্ডসও রাশিয়ায় তাদের রেস্তোরাঁগুলো সাময়িকভাবে বন্ধ ঘোষণা করেছে। এছাড়া অ্যাপেল, মাইক্রোসফট, টয়োটা, মার্সিটিজ, ভিসা কার্ডসহ আরও কয়েকটি প্রতিষ্ঠান রাশিয়া থেকে তাদের ব্যবসা গুটিয়ে নেওয়ার কথা জানিয়েছে।  

আরও পড়ুন: রাশিয়ার তেল-গ্যাসের উপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে সামরিক আগ্রাসন শুরু করে রুশ সেনারা। ইতিমধ্যে ইউক্রেনের প্রায় ২০ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। ইউক্রেনের দাবি, দেশটির দুই হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। অন্যদিকে রাশিয়ার ১১ হাজার সৈন্য নিহত হয়েছে বলেও দাবি করেছে ইউক্রেন।


একাত্তর/আরবিএস 

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

ছাদ খোলা অভিবাদন!

ছাদ খোলা অভিবাদন!

৩ দিন ২ ঘন্টা আগে