ঢাকা ১৪ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮

যুক্তরাষ্ট্রে ক্যাপিটাল ভবনে তাণ্ডব

ট্রাম্পের বিরুদ্ধে দুই পুলিশের মামলা, ক্ষতিপূরণ দাবি

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ৩১ মার্চ ২০২১ ১৬:৫২:০৪ আপডেট: ০১ এপ্রিল ২০২১ ১২:০১:০৬
ট্রাম্পের বিরুদ্ধে দুই পুলিশের মামলা, ক্ষতিপূরণ দাবি

যুক্তরাষ্ট্রের ক্যাপিটাল ভবনে তাণ্ডবের ঘটনায় উসকানির অভিযোগে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে মামলা করেছেন দুই পুলিশ কর্মকর্তা। 

গত ৬ জানুয়ারি ওই হামলার ঘটনায় করা অভিযোগ পুলিশ কর্মকর্তা জেমস ব্লেসিংগেম এবং সিডনি হেমবি দাবি জানিয়ে বলেন, ক্যাপিটালে সহিংসতার সময় তাদের শরীর ও আবেগের ওপর যে আঘাত হানা হয়েছে তার জন্য ট্রাম্প দায়ী।

আদালতে উপস্থাপনকৃত নথিকে উদ্ধৃত করে মার্কিন সংবাদমাধ্যম এনপিআর এ তথ্য জানিয়েছে।

অভিযোগের পক্ষে প্রমাণ হিসেবে ট্রাম্পের বিভিন্ন টুইটার পোস্ট ও যুক্তরাষ্ট্রের নির্বাচন ব্যবস্থাকে প্রশ্নবিদ্ধ করে তার দেওয়া বিভিন্ন বক্তব্যের কপি উপস্থাপন করা হয়েছে।

প্রসঙ্গত, এ বছরের ৬ জানুয়ারি কংগ্রেস ভবন ক্যাপিটাল হিলে তাণ্ডব চালায় ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা। যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতারা যখন নভেম্বরের নির্বাচনে জো বাইডেনের জয় আনুষ্ঠানিকভাবে অনুমোদন করার জন্য অধিবেশনে বসেছিলেন,বিদায়ী প্রেসিডেন্ট  ট্রাম্পের শত শত সমর্থক তখন পার্লামেন্ট ভবন ইউএস ক্যাপিটালে ঢুকে পড়ে। পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে তুমুল সংঘর্ষ হয়। এ ঘটনায় প্রাণ হারিয়েছে এক পুলিশ সদস্যসহ অন্তত পাঁচজন। 

মামলার অভিযোগপত্রে ওই দুই কর্মকর্তা দাবি করেছেন, ৬ জানুয়ারির ঘটনার পর থেকে তারা শারীরিক ও মানসিকভাবে অসুস্থ হয়ে পড়েছেন। সহিংসতায় জড়িত ব্যক্তিরা ট্রাম্পের সমর্থক। সাবেক এ প্রেসিডেন্ট তাদের এই ভ্রান্ত অভিযোগ বিশ্বাস করাতে সমর্থ হয়েছিলেন যে, নির্বাচনে জালিয়াতির কারণে হোয়াইট হাউস থেকে তিনি সরে যেতে বাধ্য হয়েছেন।

ট্রাম্পের বিচারের পাশাপাশি আর্থিক ক্ষতিপূরণও দাবি করেছেন ওই দুই পুলিশ কর্মকর্তা।

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন