ঢাকা ২১ এপ্রিল ২০২১, ৮ বৈশাখ ১৪২৮

ইংলিশ প্রিমিয়ারের মার্চ মাসের সেরা কোচ টুখেল

একাত্তর ডেস্ক
প্রকাশ: ০৪ এপ্রিল ২০২১ ১৮:১৯:৫৪
ইংলিশ প্রিমিয়ারের মার্চ মাসের সেরা কোচ টুখেল

ইংলিশ প্রিমিয়ার লিগে মার্চের সেরা কোচ হয়েছেন জার্মান কোচ টমাস টুখেল, যিনি চলতি মৌসুমেই পিএসজি ছেড়ে চেলসির দায়িত্ব নিয়েছেন। 

চলতি মৌসুমে চেলসির একের পর এক ব্যর্থতায় কোচ ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ডকে বরখাস্ত করার একদিন না পেরোতেই নতুন কোচ হিসাবে নিয়োগ পান টুখেল। এই জার্মানের সঙ্গে ১৮ মাসের চুক্তি করেছে চেলসি। দায়িত্ব নিয়ে টুখেল ইপিএলের পয়েন্ট টেবিলের লড়াইয়ে চেলসিকে ফেরান। তারই স্বীকৃতি পেলেন তিনি। ১৮ মাস কাজ করা ল্যাম্পার্ড চাকরি হারান লিগে ক্লাবের বাজে পারফরম্যান্সের কারণে। আর টুখেলের সামনে চ্যালেঞ্জ ছিলো ক্লাবকে জয়ের ধারায় ফেরানো।

পিএসজিকে প্রথমবারের মতো ফাইনালে নিয়ে যাওয়া টুখেল চ্যালেঞ্জটা বেশ ভালো ভাবেই নিয়েছেন। নবম স্থানে নেমে যাওয়া চেলসিকে টেনে তুলেছেন চতুর্থ স্থানে। শীর্ষস্থানে থাকা ম্যানচেস্টার ইউনাইটেড থেকে অনেকটা পিছিয়ে থাকলেও চেলসি আগামী মৌসুমে ইউরো আসরে খেলার সম্ভাবনা আবারো জাগিয়ে তুলেছে।  ইনজুরির কারণে মাত্র ২৫ বছর বয়সেই মাঠ ছেড়ে দেয়া ডিফেন্ডার টমাস টুখেল অসবুর্গের মত ক্লাবে খেললেও কখনও বুন্দেসলিগায় খেলেননি। তৃতীয়-চতুর্থ বিভাগেই কেটেছে খেলোয়াড়ি জীবন। 

পরে ম্যানেজার ক্যারিয়ার গড়ার লক্ষ্যে কাজ শুরু করেন তিনি, অসবুর্গ-স্টুটগার্টের যুবদল ঘুরে ২০০৯ সালে বুন্দেসলিগা ক্লাব মেইঞ্জের প্রধান কোচ হন টুখেল। তখন বুন্দেসলিগার প্রিমিয়ারের উঠে আসা মেইঞ্জ টুখেলের অধীনে প্রথম বছর পঞ্চম ও পরের বছর সপ্তম স্থানে লিগ শেষ করে। 

২০১৪ সালে চুক্তি শেষ হবার আগেই মেইঞ্জ ছেড়ে দেন। কিছুদিনের বিশ্রাম নেন। পরে ডর্টমুন্ড থেকে ইয়ুর্গেন ক্লপ চলে গেলে টুখেলকে নিয়ে আসে ডর্টমুন্ড।

২০১৫-১৬ মৌসুমে কোচ হিসাবে দায়িত্ব নিয়েই তিনি ডর্টমুন্ডকে শুধু জার্মানি নয়, গোটা ইউরোপে জায়ান্ট কিলার হিসাবে প্রতিষ্ঠিত করেন। পাশাপাশি বুন্দেসলিগার শিরোপাও জয় করেন। 

এরপর ২০১৮–১৯ মৌসুমে তিনি ফরাসি ক্লাব প্যারিস সেন্ট জার্মেইনের প্রধান কোচ হিসাবে যোগ দেন এবং দলটিকে ছয়টি শিরোপা এনে দেন। 


মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন