ঢাকা ১২ আগষ্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯

এক বছরে সরকারি পাটকলের আয় ৪৮৪ কোটি ৪৮ লাখ টাকা: পাটমন্ত্রী

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ৩১ মার্চ ২০২২ ১৪:৪১:২৫
এক বছরে সরকারি পাটকলের আয় ৪৮৪ কোটি ৪৮ লাখ টাকা: পাটমন্ত্রী

২০২০-২০২১ অর্থবছরে বাংলাদেশ জুট মিলস করপোরেশন (বিজিএমসি) নিয়ন্ত্রণাধীন মিলগুলো মোট ৪৮৪ কোটি ৪৮ লাখ টাকা আয় করেছে বলে জানিয়েছেন বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী। অন্যদিকে ব্যয় হয়েছে তিন হাজার ৬৫২ কোটি ৯৪ কোটি টাকা। 

বৃহস্পতিবার (৩১ মার্চ) জাতীয় সংসদে জাতীয় পার্টির সদস্য মসিউর রহমান রাঙ্গার এক প্রশ্নের জবাবে এ কথা জানান মন্ত্রী। 

এ সময় তিনি বলেন, বিটিএমসির ২৫টি পাটকলের মধ্যে ২৪টি বন্ধ রয়েছে এবং একটি ভাড়ায় চলছে। বন্ধ ২৪টির মধ্যে দু'টিতে টেক্সটাইল পল্লিস্থাপন এবং দু'টি পিপিপিতে হস্তান্তরের প্রক্রিয়া চলছে।

সরকারি দলের সদস্য হাবীব হাসানের এক প্রশ্নের জবাবে গোলাম দস্তগীর গাজী বলেন, বর্তমানে দেশে ৫৮৯টি তাঁত ফ্যাক্টরি ও এক লাখ ১৬ হাজার ১১৭টি ইউনিট রয়েছে। পাওয়ার লুম ব্যতীত তাঁত শিল্পে বছরে প্রায় ৪৭ কোটি ৪৭ লাখ ৪০ হাজার মিটার তাঁতবস্ত্র উৎপাদিত হয়। যার মাধ্যমে দেশের বস্ত্র চাহিদার ২৮ ভাগ পূরণ হয়ে থাকে।

আরও পড়ুন: বিচারহীনতার সংস্কৃতি শুরু করে জিয়া, একই পথ ধরে খালেদা: প্রধানমন্ত্রী

সরকারি দলের সদস্য শফিকুল ইসলাম শিমুলের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বর্তমানে দেশের তাঁত সংখ্যা লাখ ৯০ হাজার ২৮২টি।

এদিকে বেগম লুৎফুন নেসা খানের আরেক প্রশ্নের জবাবে পাটমন্ত্রী জানান, চলতি অর্থবছরের ৮ মাসে ৫ দশমিক শূন্য তিন লাখ টন কাঁচাপাট রফতানি করা হয়েছে। এছাড়া গত ২০২০-২১ অর্থবছরে ৫ দশমিক ৮৬ লাখ টন কাঁচাপাট এবং ৭ দশমিক ৮২ লাখ টন পাটজাত পণ্য রফতানি হয়েছে।


একাত্তর/আরবিএস 

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

বাতাস যখন ভয়ঙ্কর-২

বাতাস যখন ভয়ঙ্কর-২

১ মাস ১০ দিন আগে