ঢাকা ০৪ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রহায়ণ ১৪২৯

ফলের বাজারে আগুন, কেজিতে গড়ে বেড়েছে ১০০ টাকা

অনুপ অধিকারী তরুণ, একাত্তর
প্রকাশ: ০২ এপ্রিল ২০২২ ২০:২৩:৫৯ আপডেট: ০২ এপ্রিল ২০২২ ২২:০৭:৫৮

রোজায় এবারও আগুন ফলের বাজারে। রাতারাতি আঙুর, আপেল, কমলা, মাল্টা ও খেজুরসহ সব প্রকার ফলের দামই বেড়েছে কেজিতে ১০০ টাকা পর্যন্ত। 

ফল ব্যবসায়ীরা বলছেন, আমদানি কম আর রোজার শুরুতে চাহিদা অনেক বেশি বলেই ফলের বাজার চড়া। যদিও রাজধানীর বাজার ঘুরে এই দাবির সত্যতা মেলেনি।

এই পরিস্থিতিতে ক্রেতারা ক্ষোভের সঙ্গে জানিয়েছেন, দাম বাড়ানো অজুহাতে শেষ নেই। তাই তারা চান, নিত্যপণ্যের মতো ফলের বাজারেও সরকারের নজরদারি থাকুক।

১৭ কোটি মানুষের এদেশে প্রতিদিন বিদেশি ফলের চাহিদা ১৭ লাখ কেজি। তবে রমজানের সময় প্রতিদিনই যে চাহিদা গিয়ে ঠেকে কমপক্ষে ২০ লাখ কেজিতে। 

আর চাহিদা বেশি থাকে বলে প্রতিবারই রোজার ফলের বাজারে আগুন লাগবে এটাই যেন স্বাভাবিক। যদিও রাজধানীর অলিগলি থেকে শুরু করে সব ফলের বাজারেই ভরা ফল।


এবারও রোজা শুরুর আগের দিনই বেড়ে গেলো আঙুর-আপেল-মাল্টা-কমলা-বেদানা-আনার-নাশপাতি আর খেজুরের দাম। 

রাজাধানীর সবচেয়ে বড় ফলের আড়ত বাদামতলীতে, বৃহস্পতিবারও ২০ কেজির কার্টনের যে আঙুর ছিলো দুই হাজার ২০০ টাকা, শুক্রবার সেটি বিক্রি হচ্ছে তিন হাজার৭০০ থেকে চার হাজার টাকা। অর্থাৎ কেজি প্রতি পাইকারিতেই আঙুরের দাম বেড়েছে ৯০ টাকা।


আরও পড়ুনবিশ্বে নতুন উদ্বেগ নিয়ে এলো করোনার নতুন ধরন এক্সই

১৪ কেজির মাল্টা কার্টনে ৪০৯ টাকা বেড়ে এই আড়তে বিক্রি হচ্ছে দুই হাজার ২০০ টাকা। কেজিতে দাম বেড়েছে ৩০ টাকা। এছাড়া, ১৮ কেজির এক কার্টন আপেল দুই হাজার ৮০০ টাকা থেকে বেড়ে বিক্রি হচ্ছে তিন হাজার ৭০০ টাকায়। খেঁজুরের দামও বেড়েছে কেজিতে ১০০ টাকা পর্যন্ত।


খুচরায় ফলের দাম বেড়েছে আরও বেশি। রাজধানীর নিউমার্কেটসহ বিভিন্ন খুচরা বাজার থেকে শুরু করে পাড়া-মহল্লার দোকানগুলোতে ফল বিক্রি হচ্ছে ইচ্ছেমতো দামে।


শুধু বিদেশি ফলই নয়; দেশি তরমুজও এখন বিক্রি হচ্ছে ৫০-৬০ টাকা কেজিতে। অসময়ের আম তো বিক্রি হচ্ছে কেজি প্রতি ৫৫০ টাকায়।

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

Nagad Ads
ছাদ খোলা অভিবাদন!

ছাদ খোলা অভিবাদন!

২ মাস ১২ দিন আগে