ঢাকা ১২ আগষ্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯

আবারও বাড়লো এলপিজি গ্যাসের দাম

নিজস্ব প্রতিবেদক, একাত্তর
প্রকাশ: ০৩ এপ্রিল ২০২২ ১৬:৩২:০২ আপডেট: ০৩ এপ্রিল ২০২২ ১৮:৫৭:৪৩
আবারও বাড়লো এলপিজি গ্যাসের দাম

দেশে আবারও বাড়লো তরল পেট্রোলিয়াম গ্যাসের (এপিজি) দাম। বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) বেসরকারিখাতে ১২ কেজি সিলিন্ডারের এলপিজি মূসকসহ সর্বোচ্চ খুচরা মূল্য এক হাজার ৩৯১ টাকা থেকে বাড়িয়ে এক হাজার ৪৩৯ টাকা নির্ধারণ করেছে।

রোববার (৩ এপ্রিল) এক বিজ্ঞপ্তিতে বিইআরসি জানায়, নতুন এ দাম এ দিন সন্ধ্যা থেকেই কার্যকর করা হবে।

এর আগে গত ৩ মার্চ এলপিজির দাম বাড়ায় বিইআরসি। সে সময় ১২ কেজি সিলিন্ডারের এলপিজি মূসকসহ সর্বোচ্চ খুচরা মূল্য এক হাজার ২৪০ টাকা থেকে বাড়িয়ে ১৩৯১ টাকা নির্ধারণ করা হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, এলপিজি গ্যাসে কেজিপ্রতি চার টাকা বেড়েছে। বেসরকারি পর্যায়ে এপ্রিল মাসের জন্য এলপিজি মূসকসহ কেজিপ্রতি ১১৫ টাকা ৮৮ পয়সা থেকে বাড়িয়ে ১১৯ টাকা ৯৪ পয়সা করা হয়েছে। সে হিসাবে ১২ কেজি সিলিন্ডারের এলপিজির মূসকসহ সর্বোচ্চ খুচরা মূল্য হবে এক হাজার ৪৩৯ টাকা। ফলে মার্চে তুলনায় এপ্রিলে গ্রাহককে ১২ কেজি সিলিন্ডারের এলপিজিতে ৪৮ টাকা বেশি দিতে হবে।

ঘোষণা অনুযায়ী, মোটরগাড়ির জন্য অটোগ্যাসের দামও বর্তমানে মূসকসহ প্রতি লিটার ৬৪ দশমিক ৭৮ টাকা থেকে বাড়িয়ে ৬৭ দশমিক ০২ টাকা করা হয়েছে।

প্রতি কেজি এলপিজির সর্বোচ্চ মূল্য ১১৯ টাকা ৯৪ পয়সা ধরে এপ্রিলে সাড়ে পাঁচ কেজির সিলিন্ডারের দাম ৬৬০ টাকা, ১২ কেজির দাম এক হাজার ৪৩৯ টাকা, সাড়ে ১২ কেজির দাম এক হাজার ৪৯৯ টাকা, ১৫ কেজির দাম এক হাজার ৭৯৯ টাকা, ১৬ কেজির দাম এক হাজার ৯১৯ টাকা, ১৮ কেজির দাম দুই হাজার ১৫৯ টাকা, ২০ কেজির দাম দুই ৩৯৯ টাকা, ২২ কেজির দাম দুই হাজার ৬৩৯ টাকা, ২৫ কেজির দাম দুই হাজার ৯৯৮ টাকা, ৩০ কেজির দাম তিন হাজার ৫৯৮ টাকা, ৩৩ কেজির দাম তিন হাজার ৯৫৮ টাকা, ৩৫ কেজির দাম চার হাজার ১৯৭ টাকা এবং ৪৫ কেজির দাম পাঁচ হাজার ৩৯৭ টাকা নির্ধারণ করা হয়েছে।

আরও পড়ুন: রোজায় বাজার নিয়ন্ত্রণ, ব্যবসায়ীদের সতর্ক থাকার নির্দেশ

তবে উৎপাদন পর্যায়ে ব্যয়ের পরিবর্তন না হওয়ায় রাষ্ট্রায়ত্ত কোম্পানির উৎপাদিত এলপিজির দাম পরিবর্তন করা হয়নি।


একাত্তর/এসি

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

বাতাস যখন ভয়ঙ্কর-২

বাতাস যখন ভয়ঙ্কর-২

১ মাস ১০ দিন আগে