ঢাকা ১২ আগষ্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯

সারাদেশেও বাড়তি দামেই বিক্রি হচ্ছে ইফতারি পণ্যে

নিজস্ব প্রতিবেদক, একাত্তর
প্রকাশ: ০৩ এপ্রিল ২০২২ ১৮:০৪:০২ আপডেট: ০৩ এপ্রিল ২০২২ ১৯:০১:১৬
সারাদেশেও বাড়তি দামেই বিক্রি হচ্ছে ইফতারি পণ্যে

রাজধানীর মতো সারাদেশেও রমজানের প্রথম দিনে বাড়তি দামেই বিক্রি হচ্ছে লেবু, খেজুর, মাছ, মুরগি ও সবজি। বিশেষ করে ইফতার বেশি ব্যবহার, সেসব পণ্যে দাম আরও বেশি।

তবে দাম বাড়েনি ডাল ও মুড়ির। ক্রেতারা বলছেন, ব্যবসায়ীরা সিন্ডিকেট করে সাধারণ মানুষকে জিম্মি করে দাম বেশি রাখছে। তদারকির কথা বললেও বাজারে সেটি চোখে পড়েনি।

কুমিল্লার বাজারে দাম বেড়েছে মাছ-মাংসের। আর ইফতার ও সেহরিতে ব্যবহৃত নিত্যপণ্যের দিকেই যেন নজর বেশি বিক্রেতাদের।

একদিন আগেও নগরীর সব বাজারে ৬০ টাকা কেজিতে বিক্রি হওয়া বেগুন, রোববার বিক্রি হয়েছে ৭০ টাকায়। গত সপ্তাহে যা ছিলো ৩০ টাকা।

দাম বাড়ার তালিকায় রয়েছে খোলা সয়াবিন তেল, আদা-রসুনসহ মসলার দাম। কেজিতে দুই টাকা বেড়েছে চিনি।

জামালপুরে রমজানের প্রথম দিনে বেগুন ও শসার কেজি ঠেকেছে ৭০-৮০ টাকায়। একদিনের মধ্যেই প্রায় সব ধরনের সবজির দাম ২০ থেকে ৩০টাকা পর্যন্ত বেড়েছে।

চট্টগাগ্রামে প্রতিটি লেবু বিক্রি হচ্ছে ১৫-২০ টাকায়। ক্রেতাদের অভিযোগ, সব পণ্যের দামই চড়া। বারবার তদারকির কথা বললেও, বাজারে প্রশাসনের কোন নজরদারি নেই।

নিত্যপণ্যের দাম বাড়ায় রাজশাহীতেও কম আয়ের মানুষ তাদের আয় দিয়ে চাহিদা অনুযায়ী পণ্য কিনতে পারছেন না।

ময়মনসিংহে বেড়েছে খেজুর, মাছ, সবজি ও মুরগির দাম।ক্রেতারা বলছেন, ব্যবসায়ীরা সিন্ডিকেট করে সাধারণ মানুষকে জিম্মি করে দাম বেশি রাখছে।

আরও পড়ুন: রোজায় বাজার নিয়ন্ত্রণ, ব্যবসায়ীদের সতর্ক থাকার নির্দেশ

চাহিদা বেড়ে যাওয়ায় রংপুরের মাছের বাজারও এখন চড়া। বড় মাছের তুলনায় ছোট মাছের দোকানেই ভিড় বেশি। বিক্রেতাদের দাবি, চৈত্র্যের এই সময় মাছের দাম বেশিই থাকে।

গত সপ্তাহের ১৬০ টাকা কেজি বিক্রি হওয়া ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৫০ টাকা। ব্যবসায়ীরা জানান, পরিবহন খরচ কম হবার কারণে ব্রয়লারের দাম কিছু কমেছে।


একাত্তর/আরবিএস 

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

বাতাস যখন ভয়ঙ্কর-২

বাতাস যখন ভয়ঙ্কর-২

১ মাস ১০ দিন আগে