ঢাকা ০৪ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রহায়ণ ১৪২৯

গ্যাস সরবরাহ পরিস্থিতি স্বাভাবিক হতে আরো দু’তিন দিন

মুজাহিরুল হক রুমেন, একাত্তর
প্রকাশ: ০৪ এপ্রিল ২০২২ ২০:০১:২৬ আপডেট: ০৪ এপ্রিল ২০২২ ২০:২৪:১১
গ্যাস সরবরাহ পরিস্থিতি স্বাভাবিক হতে আরো দু’তিন দিন

রাজধানীসহগ সারাদেশে গ্যাসের তীব্র সংকট স্বাভাবিক হতে আরও দুই তিন সময় লাগবে বলে জানিয়েছে পেট্রোবাংলা। তবে সোমবার রাতের মধ্যে পরিস্থিতি কিছুটা উন্নত হবে। 

পেট্রোবাংলা জানিয়েছে, বিবিয়ানা গ্যাসক্ষেত্রের পাঁচটি কূপ বন্ধ থাকায় সারাদেশে তীব্র গ্যাস সংকট চলছে। সেখানে এখন রক্ষণাবেক্ষণের কাজ চলছে।

এ কারণে গভীর রাতেও বাসাবাড়ির চুলা জ্বলছে না। দীর্ঘ অপেক্ষার পরও সিএনজি স্টেশনে গ্যাস পাচ্ছে না বিভিন্ন ধরনের পরিবহন। 

আমেরিকান কোম্পানি শেভরনের পরিচালনায় থাকা বিবিয়ানা গ্যাসক্ষেত্র থেকে বালু চলে আসায় শনিবার দিবাগত রাতে বন্ধ হয়ে যায় ছয়টি কূপ। 

একেকটি কূপ থেকে ৭০ মিলিয়ন ঘনফুট করে মোট ৪২০ মিলিয়ন ঘনফুট গ্যাস আসতো। কূপগুলো একসাথে বন্ধ হওয়ায় গ্যাস সংকট তীব্র হয়েছে। 

গভীর রাতেও জ্বলছে ন আ চুলা, বন্ধ রাখতে হচ্ছে সিএনজি স্টেশনগুলো। গাড়িচালকরা দীর্ঘ সময় অপেক্ষা করেও গ্যাস না পেয়ে এক স্টেশন থেকে আরেক স্টেশনে ছুটছেন। 

পেট্রোবাংলা চেয়ারম্যান নাজমুল আহসান জানান, সোমবার রাতের মধ্যে তিন কূপ থেকে গ্যাস পাওয়া যাবে। কয়েকদিনের মধ্যে চাহিদা অনুযায়ী পুরো গ্যাস পাওয়া যাবে বলেও জানান তিনি।

আরও পড়ুন: ‘টিপ পরছস কেন’ বলা সেই পুলিশ সদস্য বরখাস্ত

বিবিয়ানার গ্যাসক্ষেত্রের গ্যাস সরবরাহ বন্ধ হওয়াকে দুর্ঘটনা উল্লেখ করে সবাইকে ধৈর্যের সাথে অপেক্ষা করার আহবানও জানান তিনি।

বিবিয়ানা গ্যাস ফিল্ড হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলায় অবস্থিত। এশিয়া মহাদেশের সবচেয়ে বড় এই গ্যাসক্ষেত্রটি থেকে দেশের দৈনিক চাহিদার ৪০ শতাংশ জ্বালানি সরবরাহ হয়ে থাকে।

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

Nagad Ads
ছাদ খোলা অভিবাদন!

ছাদ খোলা অভিবাদন!

২ মাস ১২ দিন আগে