ঢাকা ১২ আগষ্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯

চার ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকায় বিপাকে শিল্প কারখানা

জাহেদুল ইসলাম, একাত্তর
প্রকাশ: ১৩ এপ্রিল ২০২২ ১৩:২৪:২৯ আপডেট: ১৩ এপ্রিল ২০২২ ১৩:২৪:৪০
চার ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকায় বিপাকে শিল্প কারখানা

মঙ্গলবার থেকে দেশের শিল্প কারখানায় প্রতিদিন চার ঘণ্টা করে গ্যাস সরবরাহ বন্ধ রয়েছে। রমজানে বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে সরকারের এই ব্যবস্থা চলবে ২৬ এপ্রিল পর্যন্ত।

শিল্প মালিক এবং রপ্তানিকারকরা বলছে ঈদের ঠিক আগে হঠাৎ করে পেট্রোবাংলার এই সিদ্ধান্তে পণ্য উৎপাদন সক্ষমতা কমবে ২০ থেকে ৩০ ভাগ। এর প্রভাব রপ্তানিতেও পড়বে।

কারখানায় জেনারেটর ও বয়লারসহ বিভিন্ন যন্ত্র চালাতে জ্বালানি হিসেবে লাগে প্রাকৃতিক গ্যাস। রোজার শুরুতেও এক দফা গ্যাস সংকটে পড়েছিলো দেশের শিল্প খাত।

সিরামিক থেকে বস্ত্র, তৈরি পোশাক কিংবা ওষুধ শিল্প- প্রায় সব ধরনের শিল্প কারখানা গ্যাসের ওপর নির্ভরশীল। পর্যাপ্ত গ্যাসের সরবরাহ না থাকলে কমে যায় উৎপাদন।

এই পরিস্থিতিতে সোমবার পেট্রোবাংলা এক বিজ্ঞপ্তিতে জানিয়ে দেয়, গ্যাস সংকট এড়াতে ১৫ দিন সব ধরনের শিল্প কারখানায় চার ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বিকাল ৫টা থেকে রাত ৯টা পর্যন্ত প্রতিদিন মোট চার ঘণ্টা সব শিল্প শ্রেণির গ্রাহকদের গ্যাস ব্যবহার বন্ধ রাখার অনুরোধ জানায় পেট্রোবাংলা।

জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানান, রোজার সময় বিকেল ৫টা থেকে রাত ৯টা পর্যন্ত বিদ্যুতের চাহিদা ব্যাপক হারে বাড়ে। আগামী পনের দিন তাই এ সময়টুকু সব শিল্প শ্রেণীর গ্রাহকদের গ্যাস ব্যবহার বন্ধ রাখতে পারলে ভালো হয়।

দেশের রপ্তানি আয়ে ৮১ শতাংশ অবদান রাখা তৈরি পোশাক খাতের ৬০ শতাংশ কাঁচামাল যোগান হয় স্থানীয় ভাবেই। কিন্তু এসবের উৎপাদন গ্যাস নির্ভর।

আরও পড়ুন: হৃদয় মণ্ডলের ঘটনায় তদন্ত কমিটির কার্যক্রম চলছে

রপ্তানিকারকরা বলছেন তারা ক্রয়াদেশ নিয়েছেন অনেক আগেই তাই গ্যাস সঙ্কটে কাঁচামাল না পেলে এর রপ্তানি কমে যাবে।

করোনার ধকল কাটিয়ে যখন পোশাকখাত ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে ঠিক তখন আর ঈদের আগ মুহূর্তে পেট্রোবাংলার এই সিদ্ধান্তে ক্ষুব্ধ রপ্তানিকারকদের সংগঠন- বিকেএমইএ।

রপ্তানিকারকরা বলছেন গ্যাস সরবরাহ বন্ধ থাকলে উৎপাদন বিলম্বিত হবে, ফলে ডেটলাইন মিস করে আকাশ পথে পণ্য পাঠাতে রপ্তানির খরচ অনেক বাড়বে।


একাত্তর/আরএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

বাতাস যখন ভয়ঙ্কর-২

বাতাস যখন ভয়ঙ্কর-২

১ মাস ১০ দিন আগে