ঢাকা ০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯

হাওর এলাকায় আর কোন রাস্তা না করার সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক, একাত্তর
প্রকাশ: ১৮ এপ্রিল ২০২২ ১৯:০৭:২৬ আপডেট: ১৮ এপ্রিল ২০২২ ২১:১৯:১৯
হাওর এলাকায় আর কোন রাস্তা না করার সিদ্ধান্ত

হাওর এলাকায় আর নতুন করে রাস্তাঘাট হবে না। যদি করতে হয় তাহলে উড়ালসড়ক করতে হবে। এ ছাড়া যেসব রাস্তা আছে সেগুলোতে ছোট ছোট সেতুর কথাও ভাবছে সরকার।

সোমবার মন্ত্রিসভার বৈঠকে হাওর এলাকায় আগাম বন্যা পরিস্থিতি প্রসঙ্গেআলোচনা করতে গিয়ে এসব সিদ্ধান্ত এসেছে। পরে তা সাংবাদিকদের জানান মন্ত্রিপরিষদ সচিব।

সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, মন্ত্রিসভা সুস্পষ্ট নির্দেশনাদিয়েছে, হাওর এলাকায় কোনো রাস্তাঘাট আর করা যাবে না। করতে হলে এলিভেটেড করতে হবে।

এ ছাড়া যেসব রাস্তা হয়েছে, সেখানে আধা কিলোমিটার পরপর দেড়শ’ থেকে দুইশ’মিটারের সেতু করে দেয়া যায় কিনা, সেটিও দেখতে বলা হয়েছে বলে জানান তিনি।

তিনি বলেন, সিলেটের পানিটা মূলত নামে অষ্টগ্রামের দিক দিয়ে। সেখানেযে রাস্তা করা হয়েছে মিঠামইন থেকে অষ্টগ্রাম, সেটা কোনো প্রভাব ফেলছে কিনা, সেটি দেখতেবলা হয়েছে।

তিনি জানান, কিছু সেতু আছে। তারপরও সার্ভে করতে বলা হয়েছে। সড়কের কারণেকোথাও পানি আটকে যায়, তাহলে আধা কিলোমিটার দূরত্বে সেতু করা যায় কিনা, তা বিবেচনা করতে।

আরও পড়ুন: মোংলায় বিবস্ত্র করে দুই ভাইকে নির্যাতন, গ্রেপ্তার চার

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ওই এলাকায় বছরে প্রায় পাঁচ হাজার মিলিমিটারবৃষ্টি হয়। কিন্তু এবার এক থেকে ৬ এপ্রিল হয়েছে এক হাজার ২শ মিলিমিটারের বেশি।

এর ফলে স্বাভাবিকভাবেই উপর থেকে পানি চলে এসেছে। প্রায় ৫ হাজার হেক্টরফসল ক্ষতিগ্রস্ত হয়েছে। সেখানে প্রায় ২ লাখ ৭০ হাজার হেক্টর চাষ হয়। আর বৃষ্টি না হলেসমস্যা হবে না।

 

একাত্তর/আরবিএস  

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন