ঢাকা ১৮ আগষ্ট ২০২২, ২ ভাদ্র ১৪২৯

যুক্তরাষ্ট্রের বাংলাদেশ দূতাবাসে মুজিবনগর দিবস পালিত

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ১৮ এপ্রিল ২০২২ ১৯:২৬:৪৯ আপডেট: ১৮ এপ্রিল ২০২২ ১৯:৫৮:২৮
যুক্তরাষ্ট্রের বাংলাদেশ দূতাবাসে মুজিবনগর দিবস পালিত

১৯৭১ সালের ১৭ এপ্রিল স্বাধীন বাংলাদেশের প্রথম সরকারের আনুষ্ঠানিক শপথ গ্রহনের ঐতিহাসিক ঘটনাকে স্মরণ করে ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশ দূতাবাসে মুজিবনগর দিবস পালন করা হয়।

রোববার (১৭ এপ্রিল) যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক এ দিবস পালিত হয়েছে।   

আলোচনায় অংশ নিয়ে রাষ্ট্রদূত শহিদুল ইসলাম জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা এবং ত্রিশ লক্ষ শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। তিনি বলেন, মুজিবনগর দিবস বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের ইতিহাসে অনন্য এক দিন।

রাষ্ট্রদূত বলেন, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে এদিন মেহেরপুরের বৈদ্যনাথতলা গ্রামের অম্রকাননে স্বাধীন বাংলাদেশের প্রথম সরকার আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণ করে। পরে ঐ বৈদ্যনাথতলাকেই ঐতিহাসিক মুজিবনগর নাম করন করা হয়।

তিনি আরও বলেন, প্রথম সরকার মুক্তিযুদ্ধে নেতৃত্বদানের ক্ষেত্রে তাদের ওপর অর্পিত দায়িত্ব অত্যন্ত নিষ্ঠা ও দক্ষতার সঙ্গে পালন করেন এবং স্বাধীন বাংলাদেশের পক্ষে আন্তর্জাতিক মতামতকে সুসংহত করে।

আরও পড়ুন: ডলারের দাম লাগামহীন, ব্যাংকেও মজুদ কমছে

বার্তা সংস্থা বাসস জানায়, দিনের কর্মসূচির মধ্যে ছিল দূতাবাসের বঙ্গবন্ধু কর্নারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, মুজিবনগর দিবস উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ, দিবসের তাৎপর্য তুলে ধরে আলোচনা সভা এবং মুজিবনগর সরকার শীর্ষক একটি প্রামাণ্য চিত্র প্রদর্শন।

আলোচনা শেষে বঙ্গবন্ধু, জাতীয় চার নেতা এবং শহীদ মুক্তিযোদ্ধাদের আত্মার শান্তি ও মাগফেরাত এবং বাংলাদেশের উত্তরোত্তর সমৃদ্ধি ও অগ্রগতি কামনা করে বিশেষ মোনাজাতের মাধ্যমে দিনের কর্মসূচি শেষ হয়।


একাত্তর/আরবিএস  

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

বাতাস যখন ভয়ঙ্কর-২

বাতাস যখন ভয়ঙ্কর-২

১ মাস ১৬ দিন আগে