ঢাকা ০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯

ঈদের আগে ঘর পাচ্ছেন দেড় লাখ গৃহহীন

নিজস্ব প্রতিবেদক, একাত্তর
প্রকাশ: ২৪ এপ্রিল ২০২২ ২২:৩২:২৭
ঈদের আগে ঘর পাচ্ছেন দেড় লাখ গৃহহীন

আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় তৃতীয় ধাপে আরও ৩২ হাজার ৯০৪টি বাড়ি পেতে চলেছেন গৃহহীন ও ভূমিহীন পরিবার। এ পর্যায়ে প্রায় দেড় লাখেরও বেশি মানুষ ঈদের আগে উপহারের ঘরে উঠতে পারবেন। 

মঙ্গলবার (২৬ এপ্রিল) প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে দেশের চারটি উপজেলায় ভার্চুয়ালি যুক্ত হয়ে এসব মানুষের মধ্যে উপহারের বাড়িসহ ঘর হস্তান্তর করবেন। 

রোববার (২৩ এপ্রিল) বিকেলে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব তোফাজ্জল হোসেন মিয়া সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান।

তিনি জানান, মঙ্গলবার প্রধানমন্ত্রী  ফরিদপুরের নগরকান্দা, বরগুনা সদর এবং চট্টগ্রামের অনোয়ারার উপজেলার এবং সিরাজগঞ্জের সঙ্গে গণভবন থেকে যুক্ত হবেন। 

তোফাজ্জল হোসেন মিয়া বলেন, তৃতীয় দফায় ৬৫ হাজার ৬৭৪টি ঘর নির্মাণ করা হচ্ছে। তবে নির্মাণ হয়ে যাওয়ায় ঈদের আগেরই তাদের হাতে ঘর তুলে দেয়া হচ্ছে। 

তিনি জানান, চরাঞ্চলে সহজে স্থানান্তর করা যায় এমন ঘর নির্মাণ এবং পাহারে টং ঘর নির্মাণ করে দেয়া হচ্ছে। ঘরের সাথে বিনামূল্যে বিদ্যুৎ, পানির টিউবওয়েল দেয়া হচ্ছে।  অনেক জায়গায় খাস জমি না থাকায়  এখন পর্যন্ত ১৮৬ একর জমি কেনা হয়েছে। শক্তিশালী ও বিত্তশালীরা জমি দখল করা পাঁচ হাজার ৫১২ একর জমি উদ্ধার করে ভূমিহীনদের ঘর নির্মাণ করে দেয়া হয়েছে। 

পর্যায়ক্রমে মোট ৯ লাখ গৃহহীন পরিবারকে প্রধানমন্ত্রীর এ প্রকল্পের ঘর উপহার দেওয়া হবে।

তোফাজ্জল হোসেন মিয়া জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুজিববর্ষ উপলক্ষে ঘোষণা দিয়েছেন যে, বাংলাদেশের কোনো মানুষ যাতে ভূমিহীন গৃহহীন না থাকে। সেজন্য তিনি দুই শতক জমির উপর দুই রুম বিশিষ্ট একটি ঘর উপহার দিচ্ছেন। এসব ঘরের ডিজাইন প্রধানমন্ত্রী নিজেই প্রণয়ন করেছেন।

তিনি বলেন, প্রথম পর্যায়ে ২০২১ সালের ২৩ জানুয়ারি ৬০ হাজার ১৯১টি ঘর, ২০ জুন ৫৩ হাজার ৩০০টি ঘর হস্তান্তর করা হয়েছে। প্রথম ও দ্বিতীয় পর্যায়ে নির্মিত মোট ঘরের সংখ্যা ১ লাখ ১৭ হাজার ৩২৯টি। তৃতীয় পর্যায়ে নির্মাণাধীন একক ঘরের সংখ্যা ৬৫ হাজার ৬৭৪টি। এর মধ্যে ৩২ হাজার ৯০৪টি ঘর হস্তান্তর হচ্ছে আগামী ২৬ এপ্রিল। 

আরও পড়ুন: সিলিং ফ্যান খসে নয়, বালিশচাপায় দুই শিশুকে হত্যা মায়ের

সিনিয়র সচিব আরও বলেন, যে ঘর দেওয়া হচ্ছে এগুলো স্বামী-স্ত্রীর যৌথ নামে দেওয়া হচ্ছে। যার স্বামী নেই সেক্ষেত্রে স্ত্রীর নামে দেওয়া হচ্ছে। প্রধানমন্ত্রী যে ৩৩ হাজার ঘর হস্তান্তর করবেন তাতে প্রায় দেড় লাখ মানুষ যাদের একটি ঠিকানা ছিল না, দাঁড়ানোর জায়গা ছিল না, তারা একদিনে আশ্রয় পাবেন। 

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) মো. আহসান কিবরিয়া সিদ্দিকি, আশ্রয়ণ প্রকল্প-২ এর প্রকল্প পরিচালক আবু ছালেহ মোহাম্মদ ফেরদৌস খান (যুগ্ম সচিব) প্রমুখ।


একাত্তর/এসি


মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন