ঢাকা ১৮ আগষ্ট ২০২২, ২ ভাদ্র ১৪২৯

১৫ বীমা কোম্পানি ব্যয় কমালেও পারেনি ১৭ প্রতিষ্ঠান

সুশান্ত সিনহা, একাত্তর
প্রকাশ: ০৮ মে ২০২২ ২০:২৫:৩১
১৫ বীমা কোম্পানি ব্যয় কমালেও পারেনি ১৭ প্রতিষ্ঠান

এক বছরেই ১৫ লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির অতিরিক্ত ব্যবস্থাপনা খরচ কমেছে ৩৪৭ কোটি টাকা। এই টাকার ৯০ ভাগই পলিসি গ্রাহকরা বোনাস আকারে পেয়ে থাকেন।

তবে গাড়ির খরচ, কমিশন, ভাতাসহ নানা খাতে বাড়তি ব্যয় এখনও নির্ধারিত সীমার মধ্যে আনতে পারেনি ১৭ বীমা কোম্পানি। 

প্রায় ১৭ কোটি মানুষের এই দেশে ব্যবসা করেছে ৩৫টি জীবন বীমা প্রতিষ্ঠান। বীমা গ্রাহকের কাছ থেকে আদায় করা প্রিমিয়ামের আয় থেকে কত টাকা গাড়ী, বেতন-ভাতা-কমিশনসহ ব্যবস্থাপনা ব্যয় বাবদ খরচ করতে পারবে তার সীমা নির্ধারণ করে দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা।

২০২১ সালের ১৫টি জীবন বীমা কোম্পানি বেঁধে দেয়া সীমার চেয়েও ৩৪৭ কোটি টাকা কম খরচ করেছে। এই টাকা জমা রয়েছে কোম্পানির লাইফ ফান্ডে। যার ৯০ ভাগ লভ্যাংশ আকারে পাবেন বীমা গ্রাহকরা। 

কয়েক বছর আগেও কোম্পানিগুলো ব্যবস্থাপনা খাতে ইচ্ছেমতো ব্যয় করতো। ২০১৬ সালে ১৭টি কোম্পানির ১৭৮১ কোটি টাকা অতিরিক্ত ব্যবস্থাপনা ব্যয় নিয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশের পর দুদক ও আইডিআরএ ব্যবস্থাপনা ব্যয় নিয়ন্ত্রণের আনার উদ্যোগ নেয়। 

আরও পড়ুন: স্ত্রী-সন্তান খুনের পেছনে রুবেলের ঋণের বোঝা

বীমা খাতের উন্নয়নে সরকারের শাসন ও উদ্বুদ্ধকরণ নীতির কারণে বীমা খাত ঘুরে দাঁড়াতে শুরু করেছে বলে জানান বীমা সংশ্লিষ্টরা।।

তবে ২০২১ সালে ১৭টি জীবন বিমা কোম্পানি নির্ধারিত সীমার চেয়ে ১১৫ কোটি টাকা অতিরিক্ত ব্যবস্থাপনা ব্যয় করেছে। আর সানলাইফ, স্বদেশ ও বায়রা লাইফ ইন্স্যুরেন্সের ব্যবস্থাপনা ব্যয় সংক্রান্ত তথ্য পাওয়া যায়নি।


একাত্তর/এসি

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

বাতাস যখন ভয়ঙ্কর-২

বাতাস যখন ভয়ঙ্কর-২

১ মাস ১৬ দিন আগে