ঢাকা ১৭ আগষ্ট ২০২২, ১ ভাদ্র ১৪২৯

'আন্তর্জাতিক বাজারে দাম বাড়ার কারণেই তেলের মূল্যবৃদ্ধি'

নিজস্ব প্রতিবেদক, একাত্তর
প্রকাশ: ০৯ মে ২০২২ ১৩:৩৯:০৯ আপডেট: ০৯ মে ২০২২ ১৬:৪৮:১৮
'আন্তর্জাতিক বাজারে দাম বাড়ার কারণেই তেলের মূল্যবৃদ্ধি'

আন্তর্জাতিক বাজারে ভোজ্য তেলের দাম বেড়েছে, অথচ সে খবর কোথাও বলা হচ্ছে না বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। 

তিনি বলেন, গত এক বা দেড় মাসে গ্লোবাল মার্কেটে দামের কেমন তারতম্য সেটা নিয়ে কোনো নিউজ করা হচ্ছে না। নেপাল, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কাসহ প্রায় সব দেশেই তেলের দাম বেড়েছে। 

সোমবার (৯ মে) দুপুরে সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ভোজ্যতেলের উৎপাদকদের সঙ্গে বৈঠকের পর আয়োজিত সংবাদ সম্মেলেনে এ কথা বলেন মন্ত্রী। 

বাণিজ্যমন্ত্রী বলেন, তেলের দাম অস্বাভাবিক হারে বেড়েছে, সেটা সত্যি। সাধারণ মানুষের কষ্ট হচ্ছে এটাও সত্যি। আমরা মাত্র ১০ শতাংশ তেল উৎপাদন করি, কিন্তু ৯০ শতাংশই বাইরে থেকে আসে। 

মন্ত্রী আরও বলেন, তেল নিয়ে কোথায় কোথায় সমস্যা হয়েছে সেটা চিহ্নিত করেছি। আমরা তা প্রকাশ করবো।

বাণিজ্যমন্ত্রী  বলেন, রমজানের পর তেলের দাম বাড়বে, এমন একটা তথ্য ব্যবসায়ীদের কাছে আগেই ফাঁস হয়ে গিয়েছিল। ফলে এখন খুচরা ব্যবসায়ীও তেল মজুদ করার সুযোগ পেয়ে যায়। আমরা এখান থেকে শিক্ষা নিয়েছি। সামনে এ ধরনের পরিস্থিতি যাতে তৈরি না হয়, সেদিকে নজর রাখবো।

মন্ত্রী বলেন, ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ ভোজ্যতেলের দাম বাড়ার বড়ো কারণ। তবে আমরা ব্যবসায়ীদের বলেছিলাম তাদের লাভটা যেনো যৌক্তিক হয়। আমরা ব্যবসায়ীদের বিশ্বাস করে বলেছিলাম ঈদের আগে দাম বাড়ানো যাবে না। 

বাণিজ্যমন্ত্রী জানান, উৎপাদকদের মনিটর করা হবে। ভোক্তা অধিকার অভিযান চালাচ্ছে। প্রয়োজনে ডিলারশিপ বাতিলের সুপারিশ করা হবে। 

আরও পড়ুন: গতিপথ বদলাতে পারে অশনি, ভারত মহাসাগরে আরেকটি নিম্নচাপ

ঈদের দুই দিন আগে বাজার থেকে সয়াবিন তেল কেন ব্লাকআউট হলো এবং কেন দুইদিন পর তেল এলো মার্কেটে এলো এমন প্রশ্নে সিটি গ্রুপের চেয়ারম্যান ফজলুর রহমান বলেন, দোকানদার সরিয়ে রাখার জন্য মিল মালিক দায়ি নয়।

সংবাদ সম্মেলনে ব্যবসায়ী প্রতিনিধি ও ভোক্তা অধিকার সংরক্ষণসহ বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।


একাত্তর/এসি

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

বাতাস যখন ভয়ঙ্কর-২

বাতাস যখন ভয়ঙ্কর-২

১ মাস ১৫ দিন আগে