ঢাকা ৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯

অবশেষে পদত্যাগ করলেন লঙ্কান প্রধানমন্ত্রী মাহিন্দা

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ০৯ মে ২০২২ ১৭:৫৯:১৮ আপডেট: ০৯ মে ২০২২ ২২:০১:৩৮
অবশেষে পদত্যাগ করলেন লঙ্কান প্রধানমন্ত্রী মাহিন্দা

অর্থনৈতিক ধস ও চলমান গণআন্দোলন মুখে অবশেষে পদত্যাগ করলেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে।

সোমবার (৯ মে) পূর্ব সিদ্ধান্ত মোতাবেক পদত্যাগের ঘোষণা দেন তিনি।

গেলো কয়েক মাসের টানা আন্দোলনে পদত্যাগ করতে রাজি না হলেও, শেষ পর্যন্ত চাপের মুখে নিজের পদ ছাড়তে রাজি হন মাহিন্দা রাজাপক্ষে। ছোট ভাই ও দেশটির প্রেসিডেন্ট গোতাবায়ার অনুরোধে তিনি এ সিদ্ধান্ত নিয়েছেন বলে জানা গেছে।

গত শুক্রবার এক বিশেষ সভায় প্রধানমন্ত্রীকে পদত্যাগের আহ্বান জানিয়েছিলেন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে।

এদিকে শ্রীলঙ্কার বিরোধী দলীয় নেতা সাজিথ প্রেমাদাসাকে প্রধানমন্ত্রী হওয়ার জন্য প্রস্তাব দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে।

শ্রীলঙ্কার সংবাদমাধ্যম কলম্বো পেজ জানিয়েছে, প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে বিরোধীদলীয় নেতা সাজিথ প্রেমাদাসাকে টেলিফোন করেছেন এবং দেশের বর্তমান সংকটের মুখে প্রধানমন্ত্রীর পদ গ্রহণে অনুরোধ জানিয়েছেন। 

প্রেসিডেন্টের এ প্রস্তাবের জবাবে সাজিথ প্রেমাদাসা জানিয়েছেন, দলের সাংসদদের সঙ্গে বৈঠক করে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

এর আগে বৈদেশিক ঋণের চাপে ভেঙে পড়ে দেশটির অর্থনীতি। এ জন্য ক্ষমতাসীনদের দায়ি করছে মানুষ। দেশব্যাপী বিক্ষোভ করছেন নাগরিকরা। বিক্ষোভে যোগ দিয়েছেন সাবেক ক্রিকেটার থেকে টেলিভিশন তারাকারা। নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে দেশটির আইনশৃঙ্খলা পরিস্থিতি ও বাজার ব্যবস্থা। 

আরও পড়ুন: ঐতিহাসিক রেড স্কয়ারে নজারকাড়া সামরিক কুচকাওয়াজ

অন্যদিকে সোমবারও প্রধানমন্ত্রীর রাষ্ট্রীয় বাসভবন টেম্পল ট্রিজ’র সামনে প্রধানমন্ত্রীকে পদত্যাগ না করার আহ্বান জানিয়ে সমাবেশ করেন সরকারি দলের নেতাকর্মীরা। তবে তাতেও নিয়ন্ত্রণে আসেনি পরিস্থিতি। এ সময় তারা সরকারবিরোধীদের সঙ্গে সংঘর্ষেও জড়ায় সরকারি দলের নেতাকর্মীরা।

সবশেষ গেলো শুক্রবার রাত থেকে ফের দেশটিতে জরুরি অবস্থা জারি করেন প্রেসিডেন্ট। 


একাত্তর/আরবিএস  

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

Nagad Ads
ছাদ খোলা অভিবাদন!

ছাদ খোলা অভিবাদন!

২ মাস ৮ দিন আগে