ঢাকা ০৬ মে ২০২১, ২৩ বৈশাখ ১৪২৮

করোনার আবহেই অনুষ্ঠিত হচ্ছে এবারের অস্কার

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ১৯ এপ্রিল ২০২১ ১৯:২২:৪৬ আপডেট: ১৯ এপ্রিল ২০২১ ১৯:৪৪:২৯
করোনার আবহেই অনুষ্ঠিত হচ্ছে এবারের অস্কার

অস্কারের মনোনয়ন পত্র ঘোষণা হয়ে গিয়েছে চলতি বছরের মার্চেই। করোনা আবহেই অনুষ্ঠিত হবে অস্কার, তাই রয়েছে বাড়তি সতর্কতা। 

৯৩তম অস্কার পুরস্কারের চূড়ান্ত মনোনয়ন তালিকা প্রকাশ করেছিলেন প্রিয়াঙ্কা চোপড়া ও নিক জোনাস৷ তার প্রায় এক মাস পর অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের তিন প্রযোজক স্টিভেন সোডারবার্গ, জেসে কলিনস ও স্ট্যাসি শের জানান, কোভিড বিধি মেনেই হবে এবারের অস্কারের অনুষ্ঠান।

হলিউড প্রেমীদের জন্য সবচেয়ে কাঙ্খিত রাত। যুক্তরাষ্ট্রের লস এঞ্জেলাসে ২৫ এপ্রিল বসছে এবারের অস্কার। তবে করোনাকালে অনুষ্ঠান আদৌ হবে কিনা তাই নিয়ে নানা টালবাহানা চললেও, শেষ পর্যন্ত ২৫ তারিখকেই বেছে নেওয়া হয়। তবে এবারে মঞ্চের জৌলুস অন্যবারের তুলনায় খুবই কম থাকবে। 

কোভিডের জন্য নেয়া হবে একাধিক সতর্কতা। যদিও ভার্চুয়ালি অনুষ্ঠান করার যে পরিকল্পনা ছিল, তা নাকচ করা হয়েছে। তবে এবার তারকার এক ঝলক দেখা পাওয়ার আশায় লাল কার্পেটের দু’পাশে ভিড় জমাতে পারবেন না দর্শকরা। 

অস্কারে অংশ নিতে হলে মেনে চলতে হবে নানা নিয়ম, আর তা মানতে হবে তারকাদের। থাকতে হবে ১০ দিনের কোয়ারেন্টিনে। আমেরিকার বাইরে যারা থাকেন, যেমন ‘প্রমিজিং ইয়ং ওমেন’ নির্মাতা এমেরাল্ড ফেনেল, তারকা ক্যারে মুলিগান এবং রিয়াজ আহমেদ, তাঁদের জন্য আলাদা ব্যবস্থাও করা হচ্ছে। ‘কন্টাজিয়ন’ চলচ্চিত্রের কারণে খ্যাত পরিচালক সোডারবার্গ জানান, এবার একটু ব্যাতিক্রম এনেই সাজানো হয়েছে অনুষ্ঠান। প্রথমত চিরাচরিত কোডাক থিয়েটারে এবার অনুষ্ঠান হচ্ছে না।

লস এঞ্জেলাসের শহরতলীর আর্ট ডেকো ইউনিয়ন স্টেশন এবং হলিউড অ্যান্ড হাইল্যান্ড সেন্টারের ডলবি থিয়েটারে অনুষ্ঠিত হবে ৯৩তম অস্কার। দুই ভেন্যুতেই করোনা পরীক্ষার সুব্যবস্থাসহ থাকবে একটি গোটা সুরক্ষা টিম। প্রত্যেক তারকার করোনা পরীক্ষা করে, তবেই ঢুকতে দেওয়া হবে। তিনি বলেন, ‘মহামারীর আবহ থাকছে গোটা অনুষ্ঠান জুড়েই। অনুষ্ঠানে সবার মুখে মাস্ক বাধ্যতামূলক করা হয়েছে। এছাড়া গোটা অনুষ্ঠান থেকেই একটি বার্তা দেয়ার চেষ্টা করা হবে। নতুন কিছু করে দেখানোর চেষ্টা থাকছে আয়োজনে’। এবারের অনুষ্ঠান উপস্থাপনা করবেন তিন তারকা। ব্রাড পিট, হ্যারিসন ফোর্ড ও হ্যালি বেরি এবারের অস্কার অনুষ্ঠান সামাল দেবেন। মঞ্চে তাদের ভূমিকাও বাড়ানো হয়েছে। সেই সাথে পুরস্কার জয়ীদের শুভেচ্ছা বক্তব্যের জন্যও রাখা হয়েছে পর্যাপ্ত সময়। 

মনোনয়ন পাওয়া তারকাদের মধ্যে যারা এবারের অনুষ্ঠানে সরাসরি অংশ নিতে পারবেন না, তারাও স্যাটেলাইটের মাধ্যমে যুক্ত হবেন অনুষ্ঠানে। কোন ধরণের জুম সংযোগ রাখা হচ্ছে না এবারের আয়োজনে। একাডেমি এ্যাওয়ার্ডের মূল অনুষ্ঠান শুরুর আগে প্রচার করা হবে ৯০ মিনিটের একটি আয়োজন, যা আগেই রেকর্ড করা হয়েছে। এবারের অস্কারের জন্য মনোনয়ন পাওয়া পাঁচটি গান থাকছে এই আয়োজনে।



মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন