ঢাকা ২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯

ফায়ার সার্ভিসের ছাড়পত্র ছিল না দিল্লির সেই ভবনের

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ১৪ মে ২০২২ ১০:২৮:১০ আপডেট: ১৪ মে ২০২২ ১২:৫২:০৪
ফায়ার সার্ভিসের ছাড়পত্র ছিল না দিল্লির সেই ভবনের

দিল্লির পশ্চিমাঞ্চলে চারতলা ভবনের যে অফিস থেকে আগুনের সূত্রপাত হয়েছিল, সেই অফিসের মালিকরা ফায়ার সার্ভিসের কাছ থেকে ‘নো অবজেকশন সার্টিফিকেট’ (এনওসি) নেয়নি। ভারতীয় সংবাদমাধ্যম এনিডিটিভিতে এমনটি জানিয়েছেন দিল্লি ফায়ার সার্ভিস বিভাগের প্রধান অতুল গর্গ।

তিনি জানান, এই অফিসের মালিকরা অগ্নিনির্বাপণ ব্যবস্থা যাচাই করে ‘এনওসি’র জন্য আবেদনই করেননি। এমনকি, এই বাণিজ্যিক ভবনের বেশির ভাগ অফিস ফায়ার সার্ভিসের কাছ থেকে প্রয়োজনীয় ছাড়পত্র নেয়নি। প্রয়োজনীয় নির্দেশিকা না মেনেই তারা ওই বাড়িটিতে কাজ করছিলেন বলেও অভিযোগ করেন অতুল।

বাড়ি তৈরি বা কোনো বাড়িতে অফিস করার পর ফায়ার সার্ভিসের ছাড়পত্র নিতে হয়। ছাড়পত্র দেওয়ার অর্থ, সেই বাড়ি অগ্নিকাণ্ড রোধে অনেকাংশে সক্ষম। বাড়ি বা অফিস মালিক আবেদন করার পর ফায়ার সার্ভিস বাড়ির অগ্নিনির্বাপণ ব্যবস্থা খতিয়ে দেখে ‘এনওসি’ দেয়। ইতোমধ্যে অফিসের মালিক বরুণ গোয়েল এবং সতীশ গোয়ালকে গ্রেপ্তার করেছে দিল্লি পুলিশ।

স্থানীয় সময় শুক্রবার বিকেল ৪টা ৪০ মিনিটের দিকে দিল্লির মুন্ডকা মেট্রো স্টেশনের কাছের ওই ভবনে আগুন লাগে। এ ঘটনায় অন্তত ২৭ জনের মরদেহ উদ্ধার হয়েছে। আহত হয়েছেন ৪০ জনেরও বেশি। উদ্ধার করা হয়েছে ৬০-৭০ জনকে।

পুলিশ জানিয়েছে, প্রাথমিক তদন্তে দেখা গেছে, চারতলা ওই ভবনটি বাণিজ্যিক কাজে ব্যবহৃত হতো। বিভিন্ন কোম্পানির অফিস রয়েছে সেখানে।


একাত্তর/এসএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন