ঢাকা ২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯

বাংলাদেশ-শ্রীলঙ্কা টেস্ট সিরিজ শুরু রোববার, খেলছেন সাকিব

রিয়াসাদ আজিম, চট্টগ্রাম থেকে
প্রকাশ: ১৪ মে ২০২২ ২০:৫৮:০১ আপডেট: ১৪ মে ২০২২ ২১:১৯:৩২
বাংলাদেশ-শ্রীলঙ্কা টেস্ট সিরিজ শুরু রোববার, খেলছেন সাকিব

রোববার শুরু বাংলাদেশ-শ্রীলঙ্কা চট্টগ্রাম টেস্ট। ফিটনেস তত্ত্বের অবসান, খেলবেন সাকিব আল হাসান। ক্যাপ্টেন মুমিনুল হক জানিয়ে দিয়েছেন সাকিবের মতো ক্রিকেটারের খেলার জন্য মাইন্ডসেটই গুরুত্বপূর্ণ। এদিকে একমাত্র প্র্যাকটিস সেশনে ঠিকঠাক স্কিল ট্রেনিং না করতে পারায় অনেকটা হতাশ ছিলেন সাকিব আল হাসান।

জহুর আহমেদে প্রতীক্ষার অবসান। শনিবার সকাল ১০টায় অনুশীলন শুরুর কথা, তারও প্রায় মিনিট ১৫ আগে ড্রেসিংরুম থেকে সেন্টার উইকেটের পথ ধরেন সাকিব আল হাসান। 

ম্যাচ খেলতে ফিটনেস ইস্যুকে এক দিন আগে সামনে আনা হয়েছিল। সাকিবের মাঠে নেমে ক্যাপ্টেনের সাথে উইকেট বোঝার চেষ্টা, অনেক প্রশ্নের উত্তর। 

মজার ব্যাপার শনিবার সাকিবের কোনো ফিটনেস টেস্টই হয়নি। দেখা যায়নি ওয়ার্মআপে। তবে তাতে কিই বা আসে যায়, অন্যরা যা ভাবার ভাববে ব্যাটিং গুরু সিডন্স সাকিবকে দলে পেয়ে উচ্ছ্বসিত। দিন শেষে তার খেলাটাই বড় কথা। 

বিসিবি বাধা হোক না হোক স্কিল অনুশীলনে কোচের অসহযোগিতা ছিলো স্পষ্ট। আকাশে মেঘ, বারবার আকাশের দিকে তাকিয়ে এদিক সেদিক ঘুরেছেন সাকিব।

পেস বোলিং কোচ অ্যালেন ডোনাল্ড থেকে অধিনায়ক মুমিনুল কারো কাছেই হতাশা লুকাননি। যাদের নিয়ে হেড নেটে ব্যস্ত সবাই গেলো চারদিন স্কিল ট্রেনিংয়ে ছিলেন। এদিন তাই সুযোগটা প্রথমবার যোগ দেয়া সাকিবের প্রাপ্য নি:সন্দেহে। তবে সেটা এসেছে অনেক অপেক্ষার পর। 

সংবাদ সম্মেলনে ক্যাপ্টেন মুমিনুলের বক্তব্যও কোচকে ভুল প্রমাণ করে। সাকিবের মানসিকতাই আসল, ফিটনেস তত্ত্ব পরের ইস্যু। 

তিনি বলেন, কোচ বলেছিলেন যদি ফিট থাকে (সাকিব) তাহলে খেলতে পারবেন। আজ আমরা তো দেখলামই (সাকিবের অনুশীলন)। আমার দেখে শতভাগ ফিট মনে হয়েছে। অনুশীলনে সাকিব ভাইকে দেখে আমার কাছে ভালোই মনে হয়েছে। হ্যাঁ, তিনি খেলবেন ইনশাআল্লাহ। আমার কাছে তাকে শতভাগ ফিট বলেই মনে হয়েছে।

দলে আপাতত ব্যাটিংটাই ভাবনা সব কারণ। সবশেষ টেস্টে জোড়া শূন্য মেরেছেন ওপেনার মাহমুদুল জয়। সমান ১২ ইনিংসে মাত্র ১টা করে ফিফটি নাম্বার থ্রি আর ফোর শান্ত-মুমিনুলের। মুশফিক পেয়েছেন ১০ ইনিংসে দুই অর্ধশতক। 

আরও পড়ুন: পাঁচ বছরের আক্ষেপ মেটাতে কি পারবে টাইগাররা

মূল কাজ ব্যাটিং নিয়ে সংগ্রাম করা অধিনায়ক মুমিনুল শেষ দিনের অনুশীলনে সিরিয়াস হাত ঘোরাতে। সেটা কোচের চাওয়া, সংবাদ সম্মেলনে উত্তর দিতে গিয়ে বাংলাদেশ অধিনায়ক হাসালেন সাথে ভাবালেনও। 

মমিনুল হক বললেন, আগের সিরিজে কী হয়েছে, সেটা নিয়ে চিন্তা করছি না।  ওই কন্ডিশন আর এই কন্ডিশন অনেক আলাদা। এখন এখানে কিভাবে মানিয়ে নেব, এটা হলো গুরুত্বপূর্ণ। ওই জায়গা থেকে কতটা শিখছি ও উন্নতি করছে, এটা হচ্ছে গুরুত্বপূর্ণ। 

শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট মাঠে গড়াবে রোববার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী ক্রিকেট স্টেডিয়ামে। এরপর ২৩ মে দ্বিতীয় টেস্ট শুরু হবে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে।


একাত্তর/এসজে

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন