ঢাকা ০৫ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯

সহসাই দেশে আসছে না পিকে হালদারের পাচার করা টাকা

নিজস্ব প্রতিবেদক, একাত্তর
প্রকাশ: ১৫ মে ২০২২ ১২:৫৬:১২ আপডেট: ১৫ মে ২০২২ ১৩:১৪:৫১
সহসাই দেশে আসছে না পিকে হালদারের পাচার করা টাকা

ভারতীয় গোয়েন্দা সংস্থা প্রশান্ত কুমার হালদার ওরফে পি কে হালদারকে গ্রেপ্তার করলেও ভারতসহ বিভিন্ন দেশে তার পাচার করা সাড়ে তিন হাজার কোটির বেশি টাকা সহসাই দেশে আসছে না বলে জানিয়েছেন দুদক আইনজীবি খুরশীদ আলম। 

রোববার (১৫ মে) তিনি জানান, বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট ও দুদকের অনুরোধে ভারতের এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (এডি) থেকে তার যাবতীয় সহায়-সম্পদ খোঁজ শুরু করলেও পুরো কার্যক্রম এখনো শেষ হয়নি। এ সম্পদের পেছনে কোন অর্থ পাচার হয়েছে কিনা তাও খতিয়ে দেখবে ভারত। 

তিনি জানান, প্রশান্ত কুমার হালদার ওরফে পি কে হালদারকে জিজ্ঞাসাবাদ করলে তার ভিত্তিতে সে যা বক্তব্য দেবে তার পরিপূর্ণ  প্রতিবেদন ভারতীয় কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার কাছে চাইবে দুর্নীতি দমন কমিশন। 

দুদকের এ কর্মকর্তা আরও জানান, পি কে হালদার নিয়ে বাংলাদেশের আর্থিক গোয়েন্দা সংস্থাগুলো অর্থ পাচারের বিষয়ে ভারত, কানাডা ও দুবাইসহ পৃথিবীর ১৩২টি দেশে চিঠি দিয়েছে, এরই ধারাবাহিকতায় এই ধরপাকড়।  

আরও পড়ুন: পিকে হালদারসহ ছয় জন তিন দিনের রিমান্ডে

এ অবস্থায় আদৌ কত টাকা পাচার হয়েছে এবং কোন দেশে হয়েছে তা জানতে তাকে দেশে ফিরিয়ে এনে জিজ্ঞাসাবাদ করা হবে বলেও জানান তিনি। 

এদিকে, পি কে হালদারের ব্যাপারে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো না হলেও, তাকে দেশে ফিরিয়ে আনার ব্যাপারে কাজ চলছে বলে রোববার জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। 

উল্লেখ্য, শনিবার (১৪ মে) ভারতের এনফোর্সমেন্ট ডিরেক্টরেট পশ্চিমবঙ্গ থেকে পি কে হালদারসহ ছয় জনকে গ্রেপ্তার করে। এরপর তাদের তিন দিনের রিমান্ড মঞ্জুর করে দেশটির আদালত। 


একাত্তর/এসজে

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

বাতাস যখন ভয়ঙ্কর-২

বাতাস যখন ভয়ঙ্কর-২

৩ দিন ১৪ ঘন্টা আগে