ঢাকা ০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯

কুমার নদের পাড়ে পাঁচ বছর পর আবারো জসীম পল্লী মেলা

মনিরুল ইসলাম টিটো, ফরিদপুর
প্রকাশ: ১৭ মে ২০২২ ১৮:৩৯:৫৯
কুমার নদের পাড়ে পাঁচ বছর পর আবারো জসীম পল্লী মেলা

ফরিদপুরে কুমার নদের পাড়ে পাঁচ বছর পর অনুষ্ঠিত হচ্ছে জসীম পল্লী মেলা। তাই প্রতিদিন জসীম উদ্যানে ভিড় করছেন দর্শনার্থীরা। 

এবারের মেলায় বসেছে ১৬১ টি স্টল। আর জসীম মঞ্চে পরিবেশিত হচ্ছে সাংস্কৃতিক অনুষ্ঠান। আয়োজকরা বলছেন, কবির রচনা ও সৃষ্টি মানুষের মাঝে ছড়িয়ে দিতেই এই আয়োজন।

‘মায়ের বুকেতে, বোনের আদরে, ভাইয়ের স্নেহের ছায়/ তুমি যাবে ভাই – যাবে মোর সাথে, আমাদের ছোট গাঁয়’।

এমন শত শত কবিতার মধ্যে মানুষের মাঝে জেগে আছেন পল্লীকবি জসীম উদ্দীন। তাকে স্মরণ করে অম্বিকাপুরে কবির বাড়ির আঙিনায় কুমার নদের পাড়ে শুরু হয়েছে জসীম পল্লী মেলা।

রোববার (১৫ মে) বিকেলে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে মেলার উদ্বোধন করবেন কবির জামাতা প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী বীর বিক্রম।

পল্লীকবি জসীম উদ্দিন জন্মবার্ষিকীতে ১৯৮৯ সালের ১ জানুয়ারি থেকে পক্ষকালব্যাপী জসীম পল্লী মেলা অনুষ্ঠিত হয়ে আসছে।

মহামারীসহ বিভিন্ন কারণে গত পাঁচ বছর এই মেলা অনুষ্ঠিত হয়নি। ফরিদপুরবাসীর দাবীতে এ বছর বিলম্বে হলেও মেলার আয়োজন করেছে জেলা প্রশাসন ও জসীম ফাউন্ডেশন। 

এ বছর মেলায় ১৬১টি স্টলে দেশের বিভিন্ন জেলার ব্যবসায়ীরা হরেক রকম পণ্যের পশরা সাজিয়ে বসেছেন। দর্শনার্থীরা নিরাপত্তায় বসানো হয়েছে সিসি ক্যামেরা।

জসীম উদ্যানে ১৬১টি স্টলে হস্ত, মৃৎ, বাঁশ ও বেত শিল্পসহ হরেক রকম পণ্যের পসরা সাজিয়ে বসেছেন ব্যবসায়ীরা । শিশুদের জন্য রাখা হয়েছে নানা আয়োজন।

আরও পড়ুন: প্রতিপক্ষের হাতে ইয়াবা কারবারির মৃত্যুর পর দু'পক্ষের সংঘর্ষ

প্রতিদিন বিকেল থেকে জসীম মঞ্চে অনুষ্ঠিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান। সব মিলিয়ে এবারের আয়োজনে আসতে পেরে খুশি দর্শনার্থীরা।

ফরিদপুরের জেলা প্রশাসক ও জসীম ফাউন্ডেশনের সভাপতি অতুল সরকার জানান, মেলায় পল্লীকবির জীবন ও রচনা নিয়ে আলোচনা হবে। ফলে তার সৃষ্টি মানুষের মাঝে ছড়িয়ে পড়বে।

দেশের বিভিন্ন জেলার সাংস্কৃতিক সংগঠনগুলো জসীম মঞ্চে পল্লীগীতি, জারি, কবি গান, আবৃত্তি, নৃত্য ও লোকগান পরিবেশন করবে। মেলা চলবে আগামী ২৯ মে পর্যন্ত।


একাত্তর/এসজে

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

বাতাস যখন ভয়ঙ্কর-২

বাতাস যখন ভয়ঙ্কর-২

৪ দিন ১৫ ঘন্টা আগে