ঢাকা ০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯

প্রথম বাংলাদেশি হিসাবে টেস্টের পাঁচ হাজারি ক্লাবে মুশফিক

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ১৮ মে ২০২২ ১২:৫২:২৬ আপডেট: ১৮ মে ২০২২ ১৫:৩১:১৮
প্রথম বাংলাদেশি হিসাবে টেস্টের পাঁচ হাজারি ক্লাবে মুশফিক

বাংলাদেশের টেস্ট ক্রিকেটের ইতিহাসে আরও একটি সাফল্যের পালক নিজের মুকুটে জুড়ে দিলেন ‘মিস্টার ডিপেন্ডেবল’ মুশফিকুর রহিম, সবার কাছে যিনি পরিচিত ‘মুশি’ হিসাবে।

প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে টেস্টে পাঁচ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন তিনি। চট্টগ্রামে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্টের চতুর্থ দিনে রেকর্ড গড়েন এই ব্যাটসম্যান।

আগের দিন টেস্টের তৃতীয় দিনে সেঞ্চুরি হাঁকিয়ে মুশফিককে পেছনে ফেলে কিছু সময়ের জন্য সে সিংহাসনে বসেছিলেন তামিম ইকবাল। তার সামনেও ছিল রেকর্ডের হাতছানি।

পানি শূন্যতার কারণে হাতের পেশিতে টান লাগায় ১৩৩ রানের ইনিংস খেলে রিটায়ার্ড হার্ট হন তামিম। পাঁচ হাজার রানের মাইলফলক স্পর্শ হতে তিনি ১৯ রান পেছনে আছেন।

বুধবার টেস্টের চতুর্থ দিনের প্রথম সেশনে ইনিংসের ১২৩তম ওভারে লঙ্কান পেসার অসিথা ফার্নান্দোর বলে দুই রান নিয়ে তামিমের আগেই মাইলফলক ছুঁয়ে ফেলেন মুশফিক।

এই পাঁচ হাজার হাজার রান পূরণ করতে মুশফিকের লেগেছে ৮১ ম্যাচ এবং ১৪৯ ইনিংস। এই মাইলফলক পূরণের পথে মুশি হাঁকিয়েছেন ২৬ ফিফটিসহ ৭ সেঞ্চুরি।

পাশাপাশি মুশির নামের পাশে তিনটি ডাবল সেঞ্চুরিও রয়েছে। টেস্টে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রানের মালিকও এখন মুশফিক।

টেস্ট ক্যারিয়ারের পঞ্চম বছরে এসে ২০১০ সালে এক হাজার রান করেন মুশফিক। প্রথম এক হাজার রান করতে মুশফিকের লেগেছিলো ৩৯ ইনিংস। 

আরও পড়ুন: বড়ো লিডের দিকে তাকিয়ে বাংলাদেশ

এরপর থেকে অবশ্য অদ্ভুত আরেক রেকর্ড করেছেন তিনি। এক থেকে দুই, দুই থেকে তিন ও তিন থেকে চার- মুশফিক প্রতিটি হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন ২৮ ইনিংসে।

আর, দেশের ইতিহাসের প্রথম ব্যাটসম্যান হিসেবে মুশফিক চার থেকে পাঁচ হাজারের ক্লাবে পৌছালেন ২৬ ইনিংস খেলে। আগের সবগুলোর চেয়ে যা কম।


একাত্তর/এসি

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন