ঢাকা ০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯

ন্যাটোতে যোগ দিতে ফিনল্যান্ড ও সুইডেনের আবেদন

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ১৮ মে ২০২২ ১৫:২১:৫৪ আপডেট: ১৮ মে ২০২২ ১৫:৩৭:৪৭
ন্যাটোতে যোগ দিতে ফিনল্যান্ড ও সুইডেনের আবেদন

রাশিয়ার চোখরাঙানি উপেক্ষা করে ন্যাটোতে যোগদানের জন্য আনুষ্ঠানিকভাবে আবেদনপত্র জমা দিয়েছে ফিনল্যান্ড ও সুইডেন। 

বুধবার (১৮ মে) বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে এক অনুষ্ঠানে এ আবেদনপত্র গ্রহণ করেন ন্যাটোর সেক্রেটারি জেনারেল জেন্স স্টোলটেনবার্গ। 

ফিনল্যান্ডের পক্ষে আবেদনপত্র জমা দেন ন্যাটোতে নিযুক্ত ফিনিশ রাষ্ট্রদূত ক্লাউস করহোনেন ও সুইডেনের পক্ষে জমা দেন ন্যাটোতে নিযুক্ত সুইডিশ রাষ্ট্রদূত অ্যাক্সেল ওয়ার্নহফ। 

আবেদনপত্র গ্রহণ করে ন্যাটোর সেক্রেটারি জেনারেল জেন্স স্টোলটেনবার্গ বলেন, 'এটি একটি ঐতিহাসিক মুহূর্ত, যা আমাদের কাজে লাগাতে হবে।' 

কূটনীতিকরা বলছেন, ফিনল্যান্ড ও সুইডেনের সদস্যপদের ব্যাপারে ন্যাটোর ৩০টি সদস্য দেশের পার্লামেন্টের অনুমোদন পেতে প্রায় এক বছর লেগে যেতে পারে। 

এদিকে ফিনল্যান্ড ও সুইডেনের এ পদক্ষেপের মাধ্যমে ইউরোপের গত কয়েক দশকের নিরাপত্তা পরিস্থিতি বদলে গেলো বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা। 

আরও পড়ুন: অবশেষে অবসরে যাচ্ছে মঙ্গল গ্রহে থাকা ‘ইনসাইট ল্যান্ডার’

শীতল যুদ্ধের পুরোটা সময়ে যে দুই দেশ নিজেদের নিরপেক্ষ অবস্থান ধরে রেখেছিল, তাদের ন্যাটোর সদস্য হওয়ার এ সিদ্ধান্ত নর্ডিক অঞ্চলে জনমতামতের বড় পরিবর্তনের দিকেই ইঙ্গিত করে বলে ধারণা করা হচ্ছে।

উল্লেখ্য, চলতি বছরের ফেব্রুয়ারি মাসে রাশিয়া ইউক্রেন আক্রমণের পর থেকেই ন্যাটোতে যোগদানের ব্যাপারে ইঙ্গিত দিয়ে আসছিল রাশিয়ার দুই প্রতিবেশী দেশ ফিনল্যান্ড ও সুইডেন। 

তবে ন্যাটোতে যোগ দিলে তা ফিনল্যান্ড ও সুইডেনের জন্য বিপজ্জনক হবে বলে সতর্ক করে দিয়ে আসছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।  


একাত্তর/এসজে

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

বাতাস যখন ভয়ঙ্কর-২

বাতাস যখন ভয়ঙ্কর-২

৪ দিন ১৬ ঘন্টা আগে