ঢাকা ১২ আগষ্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯

দাম বাড়ার প্রতিযোগিতায় এবার সামিল হলো দুধ

অনুপ অধিকারী তরুণ, একাত্তর
প্রকাশ: ১৯ মে ২০২২ ২১:৪৫:২২ আপডেট: ১৯ মে ২০২২ ২১:৪৬:৪৬
দাম বাড়ার প্রতিযোগিতায় এবার সামিল হলো দুধ

আটা ময়দা ডাল তেল আর পেঁয়াজের পর দাম বাড়ার প্রতিযোগিতায় এবার যোগ হলো তরল দুধ। কোন ঘোষণা ছাড়াই প্যাকেটজাত পাস্তুরিত তরল দুধের দাম লিটারে দশ টাকা বেড়েছে।  

মিল্ক ভিটার প্যাকেটের গায়ে আগের দাম লেখা থাকলেও, সেটিও বিক্রি হচ্ছে আশি টাকায়।  কারণ হিসেবে গো খাদ্যের দাম বাড়াকে দায় দিচ্ছেন উৎপাদকরা।

নাগরিক জীবনে দুধের চাহিদা মেটায় মিল্ক ভিটা, আড়ং আর প্রাণের মতো প্যাকেট জাত দুধ। দেশের কোট কোটি শহুরে মানুষ এই দুধের ভোক্তা। 

এবার দাম বাড়ার প্রতিযোগিতায় যোগ হলো অতি প্রয়োজনীয় এই পণ্য। কোন পূর্ব ঘোষণা ছাড়াই সব কোম্পানির প্যাকেটজাত পাস্তুরিত তরল দুধের দাম বেড়েছে লিটারে দশ টাকা।  

ঈদের আগেও প্রাণ ও আড়ংয়ের যে দুধের আধা লিটারের প্যাকেটের দাম ছিলো ৩৮ টাকা। এখন সেটির দাম সাত টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৪৫ টাকা। 

আর ১০ টাকা বেড়ে এক লিটারের প্যাকেট বিক্রি হচ্ছে ৮০ টাকা। প্যাকেটের গায়ের রেট না বাড়লেও মিল্কভিটাও ৮০ টাকায় বিক্রি করছেন ব্যবসায়ীরা। 

খামার পর্যায়েও বেড়েছে দুধের দাম। খামারিরা বলছেন, গো-খাদ্যের দাম ও পরিবহন খরচ বাড়ার কারণে তারাও আগের দামে বিক্রি করতে পারছেন না। 

প্যাকেটজাত তরল দুধ সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোর দাবী আন্তর্জাতিক বাজারে গুড়োদুধের দাম বাড়ার কারণে মিষ্টি উৎপাদনে বেড়েছে তরল দুধের চাহিদা। 

সে কারণেই দাম বেড়েছে। যা সামনে আরও বাড়তে পারে বলে হুশিয়ারি দিয়ে রেখেছেন তারা। শুধু দুধ নয় তাদের উৎপাদিত দইয়ের দামও বেড়েছে আনুপাতিক হারে। 

আরও পড়ুন: সিলেটে নানামুখী সংকট আর দুর্ভোগে পানিবন্দি মানুষ

তবে ভোক্তারা বলছেন, সব জিনিসপত্রের দামই বেড়েছে। কিন্তু তাদের আয় বাড়েনি। ফলে ধীরে ধীরে খাদ্য তালিকা থেকে অনেক কিছু বাদ দেয়ার কথা জানিয়েছেন তারা।   

দেশে দুধের বার্ষিক চাহিদা এক কোটি ৬০ লাখ টন। যার ৬৫ শতাংশই এখন পূরণ হয় দেশিয় খামার থেকে। বাকি ৩৫ শতাংশ মেটানো হয় আমদানি করা গুড়া দুধে। 

যার দামও বেড়েছে কেজিতে কমপক্ষে ৫০ থেকে ৬০ টাকা। দেশে প্যাকেটজাত দেশিয় গুড়ো দুধ বিক্রি হচ্ছে বাড়তি দামে। বিদেশ একে সরাসরি আসা গুড়ো দুধের দাম আরও বেশি। 


একাত্তর/এসজে

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

বাতাস যখন ভয়ঙ্কর-২

বাতাস যখন ভয়ঙ্কর-২

১ মাস ১০ দিন আগে