ঢাকা ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯

বৃহস্পতিবার দেশে আসতে পারে গাফফার চৌধুরীর মরদেহ

নিজস্ব প্রতিনিধি, লন্ডন
প্রকাশ: ২১ মে ২০২২ ১০:৫৩:২৩ আপডেট: ২১ মে ২০২২ ১০:৫৪:২১
বৃহস্পতিবার দেশে আসতে পারে গাফফার চৌধুরীর মরদেহ

কিংবদন্তী লেখক ও সাংবাদিক গাফফার চৌধুরীকে শেষ বিদায় জানাতে শুক্রবার আলতাব আলী পার্কে নেমেছিলো মানুষের ঢল। 

লন্ডনে প্রথম নামাজে জানাজা শেষে আগামী বৃহস্পতিবার (২৬ মে) আবদুল গাফফার চৌধুরীর মরদেহ বাংলাদেশে আসার সম্ভাবনার কথা জানিয়েছেন যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার। শেষ ইচ্ছে অনুযায়ী মিরপুরে স্ত্রীর পাশেই চিরনিদ্রায় শায়িত হওয়ার ইচ্ছের কথা জানিয়েছিলেন সন্তানদের। 

অশ্রুসিক্ত নয়নে, শ্রদ্ধা আর ভালোবাসায় কিংবদন্তী লেখক, একুশের প্রভাত ফেরী গানের রচয়িতা আবদুল গাফফার চৌধুরীকে বিদায় জানিয়েছে ব্রিটিশ বাংলাদেশী কমিউনিটির সর্বস্তরের মানুষ।

শুক্রবার (২০ মে) পূর্ব লন্ডনের ব্রিক লেইন জামে মসজিদে জুম্মার নামাজের পর অনুষ্ঠিত হয় নামাজে জানাজা। 

নামাজে জানাজার পর পরিবারের পক্ষ থেকে বক্তব্য রাখেন গাফফার চৌধুরীর ছেলে অনুপম চৌধুরী, সাবেক স্বরাষ্ট্র মন্ত্রী শামসুল হক টুকু, বাংলাদেশ হাই কমিশন লন্ডনের মিনস্টার পলিটিক্যাল এ এফ এম জাহিদুল ইসলাম, যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা সুলতান মাহমুদ শরীফ ও সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুক।

পরে গাফফার চৌধুরীর মরদেহটি সর্বসাধারণের শেষ শ্রদ্ধা নিবেদনের জন্য রাখা হয় পূর্ব লন্ডনের আলতাব আলী পার্কের শহীদ মিনারে। 

লন্ডনে শহীদ মিনারে বেদীতে মরদেহ রেখে শ্রদ্ধা নিবেদনের কোন নজির না থাকলেও আবদুল গাফফার চৌধুরীর জন্য এই বিশেষ অনুমতি দেয় টাওয়ার হ্যামলেটস কাউন্সিল।

ব্রিটেনে নিযুক্ত রাষ্ট্রদূত সাইদা মুনা তাসনিম জাতীয় পতাকায় আচ্ছাদিত পুষ্পস্তবক অর্পণ করে সম্মাননা জানান। এর পর একে একে ব্রিটেনের রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও গণমাধ্যমের প্রতিনিধিরা শেষ শ্রদ্ধা জানান বরেণ্য এই সাংবাদিককে।

সাইদা মুনা তাসনিম জানান, সোমবার গাফফার চৌধুরীর ডেথ সার্টিফিকেট পাওয়া গেলে বুধবারের ফ্লাইটে তার মরদেহ তুলে দেয়া হতে পারে। সকল ছাড়পত্র যথা সময়ে পাওয়া গেলে বৃহস্পতিবার (২৬ মে) সকাল ১১টায় গাফফার চৌধুরীকে বহনকারী বাংলাদেশ বিমানের ফ্লাইটটি ঢাকা পৌঁছানোর কথা রয়েছে।


একাত্তর/এসজে

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

বাতাস যখন ভয়ঙ্কর-২

বাতাস যখন ভয়ঙ্কর-২

২ দিন ১ ঘন্টা আগে