ঢাকা ০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯

রুশ আগ্রাসনের বিরুদ্ধে কানে পোশাক ছিঁড়ে প্রতিবাদ

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ২১ মে ২০২২ ১৯:০৭:০১ আপডেট: ২১ মে ২০২২ ১৯:২০:৩৮
রুশ আগ্রাসনের বিরুদ্ধে কানে পোশাক ছিঁড়ে প্রতিবাদ

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের আঁচ লেগছে ফ্রান্সের কান চলচ্চিত্র উৎসবেও। প্রতিবাদের অংশ হিসেবে এবার রেড কার্পেটে দাঁড়িয়ে নিজের পোশাক ছিঁড়ে ফেলেন এক নারী। এ সময় তার গায়ে আঁকা ছিল ইউক্রেনের পতাকা। আর তার উপরে ইংরেজিতে লেখা, "আমাদের ধর্ষণ করা বন্ধ করো!" 

তবে কানের আয়োজকদের পক্ষ থেকে এখনও এ ঘটনার বিষয়ে কোনো মন্তব্য আসেনি। ওই নারীর পরিচয়ও প্রকাশ করেনি কর্তৃপক্ষ।  

বার্তা সংস্থা রয়টার্স জানায়, শুক্রবার (২০ মে) থ্রি থাউজেন্ড ইয়ারস অফ লংগিং-এর ওয়ার্ল্ড প্রিমিয়ারের সময় কানের রেড কার্পেটে এ ঘটনা ঘটে। 

এ সময় নিরাপত্তারক্ষীরা দ্রুত ওই নারীকে ঘটনাস্থল থেকে সরিয়ে নিয়ে যায়। 


স্কাম নামে একটি ফরাসি অ্যাক্টিভিস্ট গ্রুপের টুইটার পোস্টে বলা হয়েছে, ওই নারী রাশিয়ান আগ্রাসনের সময় ইউক্রেনিয়ান নারীদের বিরুদ্ধে যৌন সহিংসতার প্রতিবাদ করছিলেন। এ সময় কানের নিরাপত্তা কর্মীরা তাকে রেড কার্পেট থেকে সরিয়ে নিয়ে যায়। পরে তার বিষয়ে আর কিছু জানা যায়নি।  

আরও পড়ুন: এক মাস পর করোনায় মৃত্যু, নতুন শনাক্ত ১৬

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিও এই উৎসবে একটি ভার্চুয়াল বক্তৃতা দেন। তিনি সেখানে দাবি করেন, রুশ সেনাদের হাতে ইউক্রেনের কয়েকশো নারীর ধর্ষণের শিকার হয়েছেন। রেহাই পায়নি শিশুরাও। রুশ সেনাদের এসব অপরাধের বিচার হবে বলেও হুঁশিয়ারি দেন তিনি। 

তবে মস্কো বলছে, ইউক্রেনের এসব দাবি অসত্য। তারা কোনো প্রমাণ দিতে পারেনি। মূলত রাশিয়াকে কোণঠাসা করতেই এসব মিথ্যা ছড়াচ্ছে জেলেনস্কি ও তার মিত্ররা। 


একাত্তর/আরবিএস 

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন