ঢাকা ০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯

মেট্রোরেলের সমন্বিত চলাচলের পরীক্ষা শুরু আগস্টে

নয়ন আদিত্য, একাত্তর
প্রকাশ: ২১ মে ২০২২ ২১:৫১:৪২ আপডেট: ২১ মে ২০২২ ২২:২১:২২
মেট্রোরেলের সমন্বিত চলাচলের পরীক্ষা শুরু আগস্টে

দেশে এখন পর্যন্ত মেট্রোরেলের ১৪ সেট বগি এসে পৌঁছেছে। এসব বগি আগামী ১৬ ডিসেম্বর থেকে রাজধানীর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চলাচল করবে। 

সম্পূর্ণ বিদ্যুতচালিত এই মেট্রোরেলের প্রতিটি কোচ শীতাতপনিয়ন্ত্রিত (এসি)। এর মধ্য দিয়ে বাংলাদেশ আধুনিক গণপরিবহন ব্যবস্থার যুগে প্রবেশ করবে।

তবে আগস্টেই শুরু হচ্ছে মেট্রোরেলের সমন্বিত চলাচল। পাশাপাশি মেট্রোরেলের নিজস্ব যোগাযোগের জন্য স্থাপন করা হচ্ছে একটি আলাদা স্বাধীন যোগাযোগ পদ্ধতি।  

চলতি বছরের বিজয় দিবস ১৬ ডিসেম্বর থেকে চলবে দেশের প্রথম মেট্রোরেল। উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ১১ কিলোমিটার পথের কাজ হয়েছে প্রায় ৯২ শতাংশ। 

বৈদ্যুতিক লাইন বসানোর কাজ হয়েছে শতভাগ। এই পথের সবগুলো স্টেশনের নির্মাণ কাজও প্রায় শেষের দিকে। এখন চলছে স্টেশনে ঢোকা ও বের হবার পথ তৈরির কাজ।

তবে আনুষ্ঠানিক উদ্বোধনের আগে মেট্রোরেলের ট্রেনগুলোর সমন্বিত চলাচলের পরীক্ষা চালাতে হবে। অর্থাৎ যতোগুলো ট্রেন যে যে সময়ে চলবে তার একটি পরীক্ষা চালাতে হয়। 

এই পরীক্ষামূলক চলাচলই সময়, রেলের গতি এবং স্টেশনের কোন প্ল্যাটফর্মের কোন অংশে ট্রেনগুলো দাঁড়াবে সেটি চূড়ান্ত করা হবে।


মেট্রো প্রকল্পের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দীক জানিয়েছেন, এই মেট্রোরেল চলাচলের সঙ্গে যারা জড়িত থাকবেন তাদের নিজস্ব একটি যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলা হবে। 

তিনি জানান, প্রকল্প সংশ্লিষ্ট সবার সঙ্গে যোগাযোগ থাকবে কেন্দ্রীয় মনিটরিং কক্ষের সাথেও। যাকে বলা হচ্ছে ইন্ডিপেন্ডেন্ট টেলিকম ম্যাথড। সেটিও স্থাপনের কাজ শুরু হয়েছে।

এম এ এন ছিদ্দীক বলেন, এ জন্য জন্য বিটিআরসি থেকে অনুমতি নেয়া হয়েছে। এখন সেই ব্যবস্থার কার্যকারিতা পরীক্ষা করে দেখা হচ্ছে। 

এছাড়া, এখন স্টেশনগুলো থেকে নেইবার ম্যাপিং অর্থাৎ স্টেশনগুলোর আশেপাশে গুরুত্বপূর্ণ স্থানে যাবার ও বের হবার পথগুলো নির্ধারণ করা হচ্ছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

আরও পড়ুন: পদ্মা সেতু উদ্বোধনের সারসংক্ষেপ যাচ্ছে প্রধানমন্ত্রীর কাছে

প্রকল্প প্রধান আরও জানান, প্রধান কাজগুলো আমরা জুনের মধ্যেই শেষ করব। আর বাকি কাজ আগস্টের মধ্যে শেষ করে ফেলতে চাই।

২০৩০ সালের মধ্যে ঢাকায় পাঁচটি মেট্রোরেল লাইন নির্মাণের পরিকল্পনা আছে সরকারের। এর মধ্যে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত প্রথম মেট্রোরেলের নাম দেয়া হয়েছে লাইন-৬।



একাত্তর/এসি

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন