ঢাকা ০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯

পিএসজি ও ক্লাব ইতিহাসে অন্য উচ্চতায় নেইমার

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ২২ মে ২০২২ ১৪:০৮:৪০
পিএসজি ও ক্লাব ইতিহাসে অন্য উচ্চতায় নেইমার

ব্রাজিলিয়ান তারকা নেইমার ইউরোপের ক্লাব ইতিহাসে অনন্য রেকর্ড গড়েই চলতি ফ্রেঞ্চ লিগ ওয়ান শেষ করেছেন। রোববার রাতে লিগের শেষ ম্যাচে কালিয়ান এমবাপের হ্যাটট্রিকে প্যারিস সেন্ট জার্মেইন নিজেদের ঘর পার্ক দো প্রিন্সেসে মেটজকে উড়িয়ে দিয়েছে। অন্যদিকে ম্যাচে চলতি মৌসুমে নিজের ১৩তম গোলের দেখাও পেয়েছেন নেইমার। 

এই গোলের মাধ্যমে নেইমার পিএসজির হয়ে শতশত গোল করার মাইলফলক ছুঁয়ে দিয়ে ইউরো ক্লাব ফুটবলের ইতিহাসে ক্রিশ্চিয়ানো রোনালদো এবং রোমারিও’র সঙ্গে নিজেকে একই উচ্চতায় নিয়ে গেছেন নেইমার। ২০১৭ সালে বার্সেলোনা থেকে পিএসজি আসার পর সব আসর মিলিয়ে তিনি দলটির হয়ে ১৪৪ ম্যাচে গোলের সেঞ্চুরি পূরণ করেন এই ব্রাজিলিয়ান তারকা। 

৩০ বছরের নেইমার ইতিহাসের তৃতীয় ফুটবলার হিসাবে তিনটি ক্লাবের হয়ে গোলের সেঞ্চুরি করার রেকর্ড অর্জন করলেন নেইমার। এর আগে তিনি সার্বা ও সান্টোসের হয়েও ১০০টি করে গোল করেছেন। একই মাইলফলক আছে রোনালদোর। 

তিনি ম্যানচেস্টার ইউনাইটেড, রিয়েল মাদ্রিদ ও জুভেন্টাস- এই তিন দলের হয়ে শত গোলের বেশি করেছেন। অন্যদিকে ব্রাজিলের জীবন্ত কিংবদন্তী রোমারিও একই মাইলফলক ছুঁয়েছেন পিএসজি, ভাস্কো ডা গামা ও ফ্লেমেঙ্গোর হয়ে। 

মেটজের সঙ্গে একটি গোল করে নেইমার পিএসজির হল অব ফেমে চলে গেছেন। দলটির সেরা তারকাদের তালিকায় তিনি পঞ্চম খেলোয়াড় হিসাবে যোগ হলেন। পিএসজির সর্বকালের সেরা পাঁচ জনের তালিকায় নেইমার ঢুকে গেলেন চলতি মৌসুমে ১৩ গোল করে। 

নেইমারের আগে পিএসজির হয়ে চারজন খেলোয়াড় শত গোল করার কৃতিত্ব দেখাতে পেরেছেন। এদের মধ্যে ২০০ গোল করে শীর্ষে আছেন এডিসন কাভানি। অন্যদিকে চার ও পাঁচে সমান ১০০ গোল নিয়ে যৌথভাবে আছেন নেইমার ও সাবেক ফরাসি তারকা ডোমেনিক রসেতু। 

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

বাতাস যখন ভয়ঙ্কর-২

বাতাস যখন ভয়ঙ্কর-২

৫ দিন ১ ঘন্টা আগে