ঢাকা ০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯

বঙ্গবন্ধু সেতুর ভুল পদ্মায় হয়নি: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, একাত্তর
প্রকাশ: ২২ মে ২০২২ ১৮:২০:৩০ আপডেট: ২২ মে ২০২২ ১৮:২১:১২
বঙ্গবন্ধু সেতুর ভুল পদ্মায় হয়নি: প্রধানমন্ত্রী

বঙ্গবন্ধু সেতু ছোট করে আনা ভুল সিদ্ধান্ত ছিল বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কিন্তু পদ্মাসেতুর বেলায় নদীর গতি, প্রকৃতি চরিত্র, বিবেচনা করা হয়েছে। আর সে কারণেই দীর্ঘ হয়েছে সেতু, সুরক্ষিত হয়েছে প্রাকৃতিক পরিবেশ।

রোববার (২২ মে) প্রধানমন্ত্রীর কার্যালয়ে ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিলের প্রথম সভায় কাউন্সিলের সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন। 

প্রধানমন্ত্রী বলেন, পদ্মাসেতু যখন নির্মাণ হয়, তখন সেতুটি ছোট করতে দেইনি। যদি ওই জায়গায় যতোটা চওড়া সেটা এবং বাফার জোন মাথায় রেখেই সেতু করা হয়েছে। বাংলাদেশের অবস্থা অন্যদেশের মতো নয়, একটু ভিন্ন। সেটি মাথায় রেখেই পরিকল্পনা নেওয়া এবং সেভাবেই কাজ করা।

তিনি বলেন, বঙ্গবন্ধু সেতুটি চার কিলোমিটার কমিয়ে আনা হয়। আমি মনে করি সেটা ভুল ছিল। কিন্তু ডিজাইন, প্ল্যান আগে ঠিক হয়ে গিয়েছিল, তাই কিছু করার ছিল না। আমি শুধু রেল লাইনটা সংযোজন করতে পেরেছিলাম।

প্রধানমন্ত্রী বলেন, পরিকল্পিত পদক্ষেপে যেকোন কঠিন কাজ সমাধান করা যায় সেটা প্রমাণিত হয়েছে।  

এসময় আগামী ১০০ বছরের উন্নয়ন পরিকল্পনায় সমুদ্রের সুনীল অর্থনীতিকে যুক্ত করার পরামর্শ দেন প্রধানমন্ত্রী।

সরকার প্রধান বলেন, ২০২১ থেকে ২০৪১ প্রেক্ষিত পরিকল্পনার পাশাপাশি ২১০০ সাল পর্যন্ত ডেল্টা প্ল্যানও নিয়েছি। জলবায়ু পরিবর্তনে আমাদের কোনো দায় না থাকলেও উন্নত দেশের সৃষ্ট এ সংকটে ক্ষতিগ্রস্তের তালিকায় বেশ ভালোভাবেই আছে বাংলাদেশ। 

আরও পড়ুন: হাজী সেলিমের আত্মসমপর্ণ, যেতে হচ্ছে কারাগারেই

তিনি বলেন, সমুদ্রের বিশাল জলরাশিকে দেশের অর্থনৈতিক উন্নয়নে কাজে লাগাতে হবে। যত্রতত্র যেন অবকাঠামো গড়ে না ওঠে। পানির গতিপথ কোনো অবস্থাতেই বন্ধ করা যাবে না।

এসময় দেশ নিয়ে কাজ করতে হলে সংশ্লিষ্টদের ভালোভাবে আগে দেশটাকে জানার তাগিদ দেন প্রধানমন্ত্রী।


একাত্তর/এসি

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

বাতাস যখন ভয়ঙ্কর-২

বাতাস যখন ভয়ঙ্কর-২

৪ দিন ২৩ ঘন্টা আগে