ঢাকা ১৫ জুন ২০২১, ১ আষাঢ় ১৪২৮

পুরান ঢাকার আরমানিটোলায় অগ্নিকাণ্ডে ৪ জন নিহত

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ২৩ এপ্রিল ২০২১ ১৫:১৮:০২ আপডেট: ২৪ এপ্রিল ২০২১ ১৪:৫৮:৪৩

রাজধানীর পুরান ঢাকার আরমানিটোলায় ছয় তলা একটি ভবনের নীচতলায় অগ্নিকাণ্ডে ৪ জনের মৃত্যু হয়েছে। 

বংশাল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শা‌হিন ফ‌কির এ তথ্য নিশ্চিত করে বলেন, আগুনের ঘটনায় মোট চারজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। নিহতদের মধ্যে ৩ জন পুরুষ, একজন নারী। 

শুক্রবার (২৩ এপ্রিল) ভোর রাত সাড়ে ৩টার দিকে পুরান ঢাকার ৯/১১ আরমানিটোলায় অবস্থিত হাজি মুসা ম্যানশনের গোডাউনে আগুনের সুত্রপাত ঘটে। জানা যায়, গোডাউনটি কেমিক্যাল রাখার কাজে ব্যবহার করা হতো।

ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষে কর্তব্যরত মাহফুজ রিবেন জানান, অগ্নিকাণ্ডের খবর পেয়ে ফায়ার সার্ভিসের আটটি ইউনিট ঘটনাস্থলে যায়। পরে আরও ৭ টি ইউনিট কাজে যোগ দেয়। সর্বশেষ মোট ১৯টি ইউনিটে সেখানে কাজ করে।

ফায়ার সার্ভিস সূত্র জানা যায়, আগুন লাগার পর ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে যায় ভবনের নিচতলা। ধীরে ধীরে তা ওপরে উঠতে থাকে। এ সময় ভবনের বাসিন্দারা বের হয়ে আসার চেষ্টা করলেও ধোঁয়া ও আগুনের কারণে পারেননি। ভবনের ছাদ তালাবদ্ধ থাকায় কেউ কেউ ওপরে উঠার চেষ্টা করেও লাভ হয়নি। ফলে তারা বিভিন্ন ফ্লোরে আটকা পড়েন। 

ভোর পৌনে ৫টার দিকে ক্রেন ব্যবহার করে ও বারান্দার গ্রিল কেটে বিভিন্ন ফ্লোর থেকে আটকে পড়াদের উদ্ধার করেন ফায়ার সার্ভিসের কর্মীরা। 

এ ঘটনায় ১৭ জন আহত হয়েছেন বলে জানিয়েছেন ফায়ার সার্ভিসের পরিচালক লেফটেন্যান্ট কর্নেল জিল্লুর রহমান। তিনি বলেন, আহতদের মধ্যে ১৪ জন ভবনের বাসিন্দা আর ৩ জন ফায়ার সার্ভিস কর্মী। ধোঁয়ার কারণেই বেশির ভাগ মানুষ অসুস্থ হয়েছেন বলে জানান তিনি। 

অগ্নিকাণ্ডে আহত ব্যক্তিরা ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, মিটফোর্ড হাসপাতাল এবং শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে চিকিৎসাধীন রয়েছেন। 

এদিকে ফায়ার সার্ভিসের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. সাজ্জাদ হোসাইন ঘটনাস্থল পরিদর্শন করে বলেন, ‘ফায়ার সার্ভিস তদন্ত কমিটি গঠন করবে। এরপরই আগুন লাগার কারণ জানা সম্ভব হবে। ফায়ার সার্ভিস তার আইন অনুযায়ী কার্যকর ব্যবস্থা নেবে।’ 

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন