ঢাকা ০৪ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯

নিউইয়র্ক বাংলা বইমেলায় দেয়া হবে শহীদ কাদরী পুরস্কার

বিশেষ প্রতিনিধি, নিউইয়র্ক
প্রকাশ: ২৪ মে ২০২২ ১৭:২৯:৫১
নিউইয়র্ক বাংলা বইমেলায় দেয়া হবে শহীদ কাদরী পুরস্কার

করোনা মহামারী কাটিয়ে পৃথিবী ফিরতে শুরু করেছে আপন চেহারায়। স্থবিরতা কাটিয়ে যখন চারপাশে জীবনের জয়গান; তেমনি একটি সময়ে নিউইয়র্ক বাংলা বইমেলায় বেজে উঠেছে আগমনী সুর। আগামী ২৮ জুলাই থেকে শুরু হচ্ছে প্রবাসে বাংলা বই নিয়ে সর্ববৃহৎ এই আয়োজন। চারদিনের এই মেলা শেষ হবে ৩১ জুলাই।

৩১তম নিউইয়র্ক বাংলা বইমেলায় বরাবরের মতো অংশ নেবেন বাংলাদেশ, ভারতসহ অন্যান্য দেশ থেকে আসা কবি, সাহিত্যিক, প্রকাশকরা। এই মিলন মেলা উপলক্ষ্যে সব ধরণের প্রস্তুতি নেয়া হচ্ছে বলে জানিয়েছেন মুক্তধারা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী বিশ্বজিৎ সাহা। তিনি বলেন, বইমেলাকে স্মরণীয় করে রাখার জন্য এখন পুরোদমে কাজ চলছে। এবারও উল্লেখযোগ্য সংখ্যক লেখক, প্রকাশক অংশ নেবেন বলে তিনি আশা করেন।   

বিশ্বজিৎ সাহা জানান, প্রতিবারের মতো ৩১তম নিউইয়র্ক বাংলা বইমেলার বিশেষ আকর্ষণ হিসেবে থাকছে অভিবাসী লেখকদের প্রকাশিত সেরা বইয়ের জন্য শহীদ কাদরী পুরস্কার ২০২২। এজন্য চলতি বছরের ১৫ জুনের মধ্যে মুক্তধারা ফাউন্ডেশনের পক্ষ থেকে বই জমা দেয়ার আহবান জানানো হয়েছে। পুরস্কারের আর্থিক মূল্যমান ৫০০ ইউএস ডলার। আগ্রহীরা তাদের বাংলা ভাষায় রচিত ও ২০২১ সালে প্রকাশিত যে কোনো একটি শিরোনামের বই পাঠাতে পারবেন। বাংলাদেশ এবং পশ্চিম বঙ্গের বিশিষ্ট লেখকদের সমন্বয়ে গঠিত একটি বিচারক পর্ষদ পুরস্কারের জন্যে সেরা বইটি নির্বাচন করবেন।

আয়োজনকদের পক্ষ থেকে জানানো হয়েছে শহীদ কাদরী পুরস্কার ২০২২-এ অংশগ্রহণের জন্য লেখককে কেবল নিচের শর্তগুলো অনুসরণ করতে হবে:

১. লেখককে অবশ্যই বাংলাদেশ ও ভারতের বাইরের কোনো দেশে অভিবাসী হতে হবে।

২. লেখকেরা বাংলাভাষায় রচিত তাদের একটি বই জমা দিতে পারবেন।

৩. বইটি অবশ্যই ২০২১ সালের জানুয়ারি থেকে ২০২১ সালের ডিসেম্বরের মধ্যে প্রকাশিত হতে হবে।

৪. লেখককে নিজ খরচে তার বইয়ের ৩ কপি বই পাঠাতে হবে। 

বই পাঠানোর ঠিকানা:  

USA: শহীদ কাদরী পুরস্কার ২০২২, Muktadhra Foundation 37-69, 74th St, 2nd Floor, Jackson Heights, NY 11372 

Bangladesh: শহীদ কাদরী পুরস্কার ২০২২, Muktadhra Foundation , 44 Arambagh, 2nd Floor, Motijheel, Dhaka 1000, Bangladesh. 

বাংলাদেশ ও পশ্চিম বাংলার বাইরে সবচেয়ে বড় ও দীর্ঘস্থায়ী বইমেলা হিসেবে স্বীকৃত 'নিউইয়র্ক বাংলা বইমেলা'র ৩১তম আসরের আহবায়ক নির্বাচিত হয়েছেন গোলাম ফারুক ভুঁইয়া। তিনি আশা প্রকাশ করে বলেন, ‘ধারণা করা হচ্ছে লেখক, প্রকাশক ও পাঠকদের সরাসরি অংশগ্রহণে এবারও সফল ও জমজমাট একটি বইমেলা অনুষ্ঠিত হবে’।


একাত্তর/এআর

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

বাতাস যখন ভয়ঙ্কর-২

বাতাস যখন ভয়ঙ্কর-২

২ দিন ২ ঘন্টা আগে