ঢাকা ০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯

ফজলির জিআই স্বত্ব পেলো রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ

রাশিদুল হক রুশো, রাজশাহী
প্রকাশ: ২৫ মে ২০২২ ১১:০০:২৪ আপডেট: ২৫ মে ২০২২ ১৬:০৪:৩৪
ফজলির জিআই স্বত্ব পেলো রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ

অবশেষে রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ দুই জেলারই জিআই পণ্য হিসেবে স্বীকৃতি পেলো ফজলি আম। আবেদন, পাল্টা আবেদেন সবশেষ দুই পক্ষের শুনানির মধ্য দিয়ে এই ঘোষণা আসে। আর দুই জেলাকে একসঙ্গে স্বীকৃতি দেওয়ায় খুশি রাজশাহীর মানুষ। 

মঙ্গলবার (২৪ মে) বিকেলে শিল্প মন্ত্রণালয়ের পেটেন্ট, ডিজাইন অ্যান্ড ট্রেডমার্ক অধিদপ্তরের রেজিস্টারের দপ্তর থেকে এই ঘোষণা দেওয়া হয়েছে।

জানা গেছে, ২০১৭ সালের শুরু দিকে বাঘার ফজলি আম রাজশাহীর জিআই পণ্য হিসেবে স্বীকৃতি জন্য আবেদন করে রাজশাহী ফল গবেষণা কেন্দ্র। আবেদনের প্রেক্ষিতে যাচাই বাছাই শেষে সবকিছু ঠিকঠাক থাকায় গেলো বছরের ছয় অক্টোবর বাঘার ফজলি আমকে রাজশাহীর নিজস্ব পণ্য হিসেব স্বীকৃতি দিয়ে জার্নাল প্রকাশ করে পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তর। 

তবে ফজলি আমকে নিজেদের অঞ্চলের দাবি করে এই সিদ্ধান্তের ওপর নারাজি দেয় চাঁপাইনবাবগঞ্জ কৃষি অ্যাসোসিয়েশন। আর এতেই জিআই সনদ আটকে যায় রাজশাহীর ফজলি আমের। 

এনিয়ে গত ২৪ মে শুনানির আয়োজন করে অধিদপ্তর। রাজশাহী ও চাঁপাইনববাগঞ্জ দুই জেলার প্রতিনিধিদের দীর্ঘ শুনানির পর ফজলি আম এই দুই জেলারই ভৌগলিক নিদর্শন বলে ঘোষণা দেন সংশ্লিষ্টরা। আর এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন রাজশাহীবাসী।

আরও পড়ুন: টেক্সাসে স্কুলে গুলি, ১৯ শিশু শিক্ষার্থীসহ নিহত ২১

রাজশাহী ফল গবেষণা কেন্দ্রের সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা ড. হাসান ওয়ালিউল্লাহ বলেন, এই ঘোষণার মধ্য দিয়ে দুই জেলার আম-জনতার মধ্যে চলা স্নায়ু-দ্বন্দ্বের অবসান হলো। পাশাপাশি বাড়লো হৃদ্যতা।

তিনি আরও বলেন, আগামী রোববার ফজলিকে রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জের জিআই পণ্য হিসেবে প্রজ্ঞাপন দেওয়া হবে। আগামী দুই মাসের মধ্যে এই সিদ্ধান্তের বিপরীতে চাইলে আপিল করা যাবে।


একাত্তর/এসি

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

বাতাস যখন ভয়ঙ্কর-২

বাতাস যখন ভয়ঙ্কর-২

৪ দিন ১৪ ঘন্টা আগে