ঢাকা ০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯

ইসরায়েলের সাথে সম্পর্ক থাকলে সাজা পাবেন ইরাকিরা

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ২৭ মে ২০২২ ১৬:১৭:৫৩
ইসরায়েলের সাথে সম্পর্ক থাকলে সাজা পাবেন ইরাকিরা

ইসরাইলের সাথে যখন বেশ কয়েকটি আরব দেশ সম্পর্ক গঠনের কথা ভাবছে তখন দেশটির সাথে কোনো ধরনের সম্পর্ক স্থাপনকে অপরাধ হিসেবে ঘোষণা করে আইন জারি করলো ইরাক।

দীর্ঘদিন ধরে দেশটিতে রাজনৈতিক অচলাবস্থা চলছে। এমনকি ইরাক নিজের দেশের জন্য নতুন প্রেসিডেন্ট বা সরকারও গঠন করতে পারছেনা। খবর রয়টার্সের।

১৯৪৮ সালে ইসরাইল প্রতিষ্ঠা হলেও ইরাক কখনো এটিকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়নি। ইরাকের নাগরিকরা ইসরাইল ভ্রমণ করতে পারেননা। এবার নতুন আইনে আরো কড়াকড়ি আরোপ করা হলো। যা দুই দেশের সম্পর্ক স্বাভাবিকের পথে আরো বড় বাধা হয়ে দাঁড়ালো।

গত অক্টোবরে সংসদে বেশি আসন জেতা শিয়া ধর্মগুরু মোকতাদা আল-সদর এই আইনটির প্রস্তাব করেন। তার দল সবসময় আমেরিকা ও ইসরাইলের বিরোধীতা করে আসছেন।

ইরাকি শিয়া আইনপ্রণেতা হাসান সেলিম বলেন, এই আইন পাশ হওয়ায় শুধু ইরাকের জনগণেরই জয় হয়নি বরং এর পাশাপাশি জিতেছেন ফিলিস্তিনের সাহসী যোদ্ধা এবং লেবাননে হিজবুল্লাহরা। ইরান-সমর্থিত মিলিশিয়া আসাইব আহল আল হকের প্রতিনিধিত্ব করেন এই আইনপ্রণেতা।

প্রসঙ্গত, সংযুক্ত আরব আমিরাত, সুদান, বাহরাইন এবং মরক্কো ২০২০ সালে ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে। যে প্রক্রিয়াকে বিশ্বাসঘাতকতা উল্লেখ করে তীব্র নিন্দা জানিয়েছে ফিলিস্তিন ও আরব বিশ্ব।

আরও পড়ুন: ডনবাস অঞ্চলে হামলা আরো তীব্র করেছে রাশিয়া

তেল কোম্পানিগুলো বা ইরাকে কার্যক্রম পরিচালনা করা বিদেশি বিনিয়োগ প্রতিষ্ঠানগুলোর ওপর এ আইনের কেমন প্রভাব পড়বে তা এখনই বলা যাচ্ছে না। তবে কুর্দিস্তান অঞ্চল সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে বলে ধারণা করা হচ্ছে।


একাত্তর/আরএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

বাতাস যখন ভয়ঙ্কর-২

বাতাস যখন ভয়ঙ্কর-২

৪ দিন ১৫ ঘন্টা আগে