ঢাকা ০৫ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯

ফরিদপুরে লিচু চাষে ঝুঁকছেন কৃষক

ফরিদপুর প্রতিনিধি, একাত্তর
প্রকাশ: ২৭ মে ২০২২ ১৯:১২:৫৭
ফরিদপুরে লিচু চাষে ঝুঁকছেন কৃষক

ফরিদপুরের বিভিন্ন এলাকায় লিচু চাষ জনপ্রিয় হয়ে উঠেছে। গত দুই দশকে বাসাবাড়ি থেকে ক্ষেতের জমি- বেশিরভাগ কৃষক নির্ভরশীল হয়ে পড়েছেন লিচুর ওপর। এদিকে মাটি উর্বর হওয়ায় ফলনও খুব ভালো। বিশেষ করে জেলার মধুখালী উপজেলার জাহাপুর গ্রামের লিচুর সুনাম ছড়িয়ে পড়েছে দেশ জুড়ে।

সরেজমিন, এখন শুধু জাহাপুর নয়, উপজেলার অন্তত ১০টি গ্রাম এখন পুরোপুরি নির্ভরশীল হয়ে উঠেছে লিচুর ওপর। লিচু চাষে অবশিষ্ট থাকছেনা এক খণ্ড জমিও।

জাহাপুরের লিচু চাষীরা বলেন, এ বছর মৌসুমের শুরু থেকেই প্রখর রোদ থাকায় ফলন কিছুটা কম হয়েছে। তবে ফলন কিছুটা কম হলেও ভালো লাভের মুখ দেখেছেন সবাই। লিচু চাষ করে তাদের পরিবার এখন সচ্ছল। 


তারা বলেন, লিচুর বাজারজাতে দূরে কোথাও যেতে হচ্ছে না। পাইকাররা বাগানে এসেই কিনে নিয়ে যাচ্ছেন।

পাইকাররা বলেন, এ এলাকার লিচুর গঠন এবং মান ভালো হওয়ায় ব্যাপক চাহিদা রয়েছে। মধুখালীর লিচু চলে যাচ্ছে দেশের বিভিন্ন এলাকায়। 

ফরিদপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক ড. মো. হযরত আলীর বলেন, এবছর জেলায় ২৬ হেক্টর জমিতে লিচুর চাষ করা হয়েছে। জাহাপুর এবং বিভিন্ন গ্রামের মানুষ একজন আরেকজনের লিচু চাষের সফলতা দেখেই পরিকল্পিতভাবে গড়ে তুলছেন লিচুর বাগান। কৃষি বিভাগ থেকে তাদের প্রযুক্তিগত সুবিধা দেয়া হচ্ছে। ফরিদপুর অঞ্চলের লিচুর গঠন এবং মান ভালো হওয়ায় চাহিদার সঙ্গে চাষও বেড়েছে। 

তিনি আশা প্রকাশ করে বলেন, আগামী দিনগুলোতে ফরিদপুর জেলা লিচুতে আরও সুনাম অর্জন করবে। 

একাত্তর/এনএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

বাতাস যখন ভয়ঙ্কর-২

বাতাস যখন ভয়ঙ্কর-২

৩ দিন ১৫ ঘন্টা আগে