ঢাকা ০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯

জাপানি রেড আর্মির সহ-প্রতিষ্ঠাতা শিগেনবুর কারামুক্তি

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ২৮ মে ২০২২ ১২:২৩:৫০
জাপানি রেড আর্মির সহ-প্রতিষ্ঠাতা শিগেনবুর কারামুক্তি

সুদীর্ঘ ২০ বছর কারাভোগের পর মুক্তি পেলেন জাপানের সশস্ত্র গোষ্ঠী রেড আর্মির সহ-প্রতিষ্ঠাতা ফুসাকো শিগেনবু (৭৬)। 

শনিবার (২৮ মে) কারামুক্ত হওয়ার পর শিগেনবু ‘নিরপরাধ মানুষদের ক্ষতি’ করার জন্য ক্ষমাও প্রার্থনা করেন।

১৯৭৪ সালে হেগে ফ্রান্সের দূতাবাসে হামলা এবং দেশটির রাষ্ট্রদূত ও কর্মকর্তাদের জিম্মি করার ঘটনায় সম্পৃক্ততার অভিযোগে কারাভোগ করছিলেন তিনি।

২০০০ সালে ওসাকায় গ্রেপ্তার হন শিগেনবু। এর আগে কয়েক দশক ধরে গ্রেপ্তার এড়িয়ে বেড়িয়েছেন তিনি। 

সন্ত্রাসী কর্মকাণ্ডের মাধ্যমে বিশ্বব্যাপী সমাজতান্ত্রিক বিপ্লবকে উসকে দেওয়ার পরিকল্পনা নিয়েছিল জাপানি রেড আর্মি। গোষ্ঠীটি বেশ কিছু জিম্মি ও ছিনতাইয়ের ঘটনা ঘটানোর পাশাপাশি ইসরায়েলের একটি বিমানবন্দরে হামলাও চালিয়েছিল।


শিগেনবুর নেতৃত্বাধীন সময়ে ১৯৭৪ সালে হেগে ফ্রান্সের দূতাবাসে হামলা চালিয়ে দেশটির রাষ্ট্রদূত ও কর্মকর্তাদের ১০০ ঘণ্টার জন্য জিম্মি করে রেড আর্মির তিন সদস্য। রেড আর্মির এক সদস্যের মুক্তি ও জিম্মিকারী ওই তিন সদস্যের সিরিয়ায় যাওয়ার ব্যবস্থা করার পর সেই জিম্মি দশার ইতি ঘটে।

শিগেনবু যদিও এ হামলায় অংশ নেননি তবে জাপানের একটি আদালত ২০০৬ সালে এ হামলায় তার সংশ্লিষ্টতা খুঁজে পান এবং তাকে ২০ বছরের কারাদণ্ড দেন।

বিচারের অপেক্ষায় থাকার সময়ে তিনি রেড আর্মি ভেঙে দেন। তখন তিনি বলেছিলেন, আইনি ব্যবস্থার মধ্যেই তিনি লড়াই করে যেতে চান।

উল্লেখ্য, ১৯৭২ সালে তেল আবিরের লড এয়ারপোর্টে রেড আর্মির হামলায় ২৬ জন নিহত হয়েছিল। সশস্ত্র বিপ্লবী গোষ্ঠীটি সর্বশেষ ১৯৮৮ সালে ইতালিতে যুক্তরাষ্ট্রের মিলিটারি ক্লাবে গাড়ি বোমা হামলা চালিয়েছিল বলে জানা যায়।


একাত্তর/জো

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

বাতাস যখন ভয়ঙ্কর-২

বাতাস যখন ভয়ঙ্কর-২

৪ দিন ২৩ ঘন্টা আগে