ঢাকা ০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯

ইউক্রেনের সাবেক প্রেসিডেন্টকে দেশ ত্যাগে বাধা

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ২৮ মে ২০২২ ২১:৪৪:০৪ আপডেট: ২৮ মে ২০২২ ২২:৫৪:৪৫
ইউক্রেনের সাবেক প্রেসিডেন্টকে দেশ ত্যাগে বাধা

ইউক্রেনের সাবেক প্রেসিডেন্ট পেত্রো পোরোশেঙ্কোকে দেশ ত্যাগে বাধা দেয়া হয়েছে। শনিবার লিথুনিয়ায় আমেরিকার নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর একটি বৈঠকে যোগ দিতে রওয়না হোন তিনি। কিন্ত তাকে পোলিশ সীমান্তে আটকে দেয়া হয়।

পোরোশেঙ্কোর দলের সংসদীয় অংশ খবরটি নিশ্চিত করেছে। তার দলের সংসদ সদস্যরা দাবি করেছেন, পোল্যান্ডে ন্যাটোর পার্লামেন্টারি অধিবেশনে যোগ দিতে পোরোশেঙ্কো রওয়ানা হোন। কিন্তু পোল্যান্ডের সীমান্ত অতিক্রমের সময় তাকে দু’বার বাধা দেয়া হয়।

ইউক্রেনের গণমাধ্যমগুলো জানাচ্ছে, বিদেশ সফরের জন্য সরকারের তরফ থেকে প্রয়োজনীয় সব ধরনের নথি ও অনুমতিপত্র থাকার পরও সীমান্ত পাড়ি দিতে পারেননি পোরোশেঙ্কো।

তার দল ইউরোপিয়ান সলিডারিটির সংসদীয় দলের সদস্যরা এক বিবৃতিতে একই কথা জানিয়ে বলেছেন, ন্যাটোর বৈঠকে যোগ দিতে ইউক্রেনের পার্লামেন্ট প্রতিনিধি দলের সঙ্গে পোরোশেঙ্কোর নামও রাখা ছিলো। কিন্তু তাকে দেশ ছাড়তে দেয়া হয়নি।

উল্লেখ্য, গত জানুয়ারিতে পোরোশেঙ্কোর বিরুদ্ধে একটি নাশকতার অভিযোগে তদন্ত শুরু হয়। তবে স্বাধীনভাবে চলাফেরার জন্য তিনি আদালতের কাছ থেকে অনুমতি পার। এই মামলাকে তিনি রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত হিসাবে দাবি করে প্রেসিডেন্ট জেলেনস্কিকে দায়ী করেন।

এছাড়াও, পোরোশেঙ্কোর বিরুদ্ধে ২০১৪-১৫ সালে রুশ সমর্থিত বিচ্ছিন্নতাবাদিদের নিয়ন্ত্রণে থাকা পূর্বাঞ্চলে অবৈধভাবে কয়লা বিক্রির অভিযোগ তদন্ত করে দেখছে ইউক্রেন সরকার।

 

একাত্তর/এসএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

বাতাস যখন ভয়ঙ্কর-২

বাতাস যখন ভয়ঙ্কর-২

৫ দিন ১ ঘন্টা আগে