ঢাকা ০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯

'শান্তিরক্ষীরা মানবিক কাজ করে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করছে'

নিজস্ব প্রতিবেদক, একাত্তর
প্রকাশ: ২৯ মে ২০২২ ১২:১৬:৫৬ আপডেট: ২৯ মে ২০২২ ১৪:২৪:০৭
'শান্তিরক্ষীরা মানবিক কাজ করে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করছে'

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, শান্তিরক্ষীরা শান্তি রক্ষার পাশাপাশি মানবিক কাজ করে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করছে।

রোববার (২৯ মে) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শান্তিরক্ষা দিবসের অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়াল মাধ্যমে যুক্ত হয়ে তিনি আরও বলেন, বাংলাদেশ সব সময়ই যুদ্ধ নয়, শান্তি চায়, পৃথিবীর যে কোনো প্রান্তে দেশের শান্তিরক্ষীরা কাজ করতে প্রস্তত আছে।  

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর পক্ষে আইনমন্ত্রী আনিসুল হক দুইজন নিহত শান্তিরক্ষী বাহিনীর সদস্যদের পরিবার, আহত ১৪ জন এবং গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করা সদস্যদের হাতে সম্মাননা তুলে দেন। 

বাংলাদেশের সশস্ত্র বাহিনী ও পুলিশের ৬ হাজার ৮০০ সদস্য যুদ্ধ সংঘাতে লিপ্ত সিয়েরা লিওন, সুদান, মালি, লেবাননসহ বিভিন্ন দেশে শান্তিরক্ষা মিশনে দায়িত্ব পালন করছে।  যাদের মধ্যে ৫৯০ জন নারী সদস্যও রয়েছে। ভার্চুয়াল মাধ্যমে যুক্ত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব মিশনে কর্মরতদের সাথে কথা বলেন। 

গত বছর শান্তিরক্ষা মিশনে কাজ করতে গিয়ে বাংলাদেশের দুইজন সদস্য নিহত হন। এখন পর্যন্ত বিশ্বের ৪০টি দেশে এক লাখ ৮৩ হাজার সদস্য শান্তিরক্ষা মিশনে দায়িত্ব পালন করেছেন, যাদের মধ্যে ১৬১ জন বিভিন্ন সময়ে নিহত হয়েছেন। 

আরও পড়ুন: দুই বছর বন্ধ থাকার পর খুলনা-কলকাতা বন্ধন এক্সপ্রেস চালু

অন্যদিকে ৩৪ বছর ধরে শান্তি রক্ষা মিশনে বাংলাদেশের অবদানের কথা স্মরণ করে বাংলাদেশে নিযুক্ত জাতিসংঘের আবাসিক প্রতিনিধি বলেন, বাংলাদেশের শান্তিরক্ষা মিশনের অভিজ্ঞতা থেকে অন্য দেশগুলো শিক্ষা নিতে পারে। 

পরে প্রধানমন্ত্রী বলেন, নানা ধরণের চ্যালেঞ্জ শান্তিরক্ষীদের কাজ কঠিন করে তুলেছে। আধুনিক সরঞ্জাম ও প্রশিক্ষণ দিয়ে বাংলাদেশের শান্তিরক্ষীদের প্রস্তুত করা হচ্ছে। শান্তিরক্ষীরা একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবেলা করতে পারবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি। 

তিনি শান্তিরক্ষীদের আরও পেশাদারিত্ব বজায় রেখে সততার সাথে কাজ করার নির্দেশ দেন। 

এর আগে সিরডাপ-এর দেয়া ‘আজিজুল হক পল্লী উন্নয়ন পদক ২০২১’ গ্রহণ করেন প্রধানমন্ত্রী। 

একাত্তর/এসজে

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন