ঢাকা ০৬ মে ২০২১, ২৩ বৈশাখ ১৪২৮

দুই প্রতিষ্ঠানের কাছে জিম্মি অক্সিজেন সরবরাহ

ডলার মেহেদী
প্রকাশ: ২৬ এপ্রিল ২০২১ ১৪:৫৭:৫৪ আপডেট: ২৭ এপ্রিল ২০২১ ১৫:৩৯:৩০
দুই প্রতিষ্ঠানের কাছে জিম্মি অক্সিজেন সরবরাহ

দেশের দুটি প্রতিষ্ঠানের হাতে জিম্মি দেশের সব সরকারি হাসপাতালের অক্সিজেন সরবরাহ। উচ্চ আদালতের একটি স্থগিতাদেশের সুযোগ নিয়ে, গেলো ৬ বছর ধরে দেশের সব সরকারি হাসপাতালে অক্সিজেন দিয়ে আসছে লিন্ডে ও স্পেক্ট্রা বাংলাদেশ লিমিটেড নামে দুই প্রতিষ্ঠান। অভিযোগ আছে, অন্যদের সরবরাহের সুযোগ না দিতে প্রতিষ্ঠান দুটি আদালতের স্থগিতাদেশকে দীর্ঘায়িত করছে। আবার করোনা দুর্যোগে অক্সিজেনের চাহিদাও শতভাগ পূরণ করতে পারছেনা তারা। যে কারণে ভারত থেকে অক্সিজেন আমদানিতে বাধ্য হচ্ছে সরকার। 

সরেজমিন, কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ২৫০ বেডের জায়গায় রোগী ভর্তি আছে প্রায় চারশ জন। 

হাসপাতালটির পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জামিল আহমদ একাত্তরকে বলেন, দেশের সকল জেলা বা উপজেলা সরকারী হাসপাতাল গুলোতে অক্সিজেন সরবরাহের কাজ করছে লিন্ডে ও স্পেক্ট্রা নামের দুটি প্রতিষ্ঠান। আগে যে অক্সিজেনে ১০ দিন চলতো এখন সেটা দুই থেকে তিন দিনেই শেষ হয়ে যাচ্ছে। হাসপাতালটিতে অক্সিজেন সরবরাহ করছে লিন্ডে বাংলাদেশ। কিন্তু চাইলেও আর কোনো প্রতিষ্ঠান থেকে অক্সিজেন নেওয়ার উপায় নেই। 


ইসলাম অক্সিজেন লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা নুরুল ইসলাম বলেন, ২০১৬ সালে এই দুই প্রতিষ্ঠান আদালতের মাধ্যমে অন্য যে কোনো প্রতিষ্ঠানের অক্সিজেন সরবরাহের ওপর স্থগিতাদেশ  আদায় করে নেয়। কিন্তু এখন করোনার এই দুর্যোগে তারা অক্সিজেনের সরবরাহ ঠিক রাখতে পারছেনা। অভিযোগ আছে,  প্রায় ৬ বছর ধরে প্রতিষ্ঠান দুটি আদালতের স্থগিতাদেশটি দীর্ঘায়িত করছে। যাতে আর সরকারি হাসপাতালগুলোতে আর কেউ অক্সিজেন দিতে না পারে। 


এ ব্যাপারে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল বাশার খুরশীদ আলম বলেন, দেশে আরও অনেক প্রতিষ্ঠানেরই অক্সিজেন উৎপাদনকারী প্রতিষ্ঠানের সক্ষমতা আছে। কিন্তু আদালতের নির্দেশের কারণেই নতুন করে দরপত্র আহ্বান করা যাচ্ছেনা। 

সংশ্লিষ্টরা এ ব্যাপারে আদালতের হস্তক্ষেপ কামনা করেছেন।


মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন