ঢাকা ১৬ মে ২০২১, ২ জ্যৈষ্ঠ ১৪২৮

বাংলাদেশের উত্থাপিত ঐতিহাসিক রেজুলেশন গ্রহণ জাতিসংঘে

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ০১ মে ২০২১ ১১:৫৩:৩৫ আপডেট: ০১ মে ২০২১ ১১:৫৩:৩৫
বাংলাদেশের উত্থাপিত ঐতিহাসিক রেজুলেশন গ্রহণ জাতিসংঘে

জাতিসংঘে বাংলাদেশের উত্থাপিত পানিতে ডুবে মৃত্যু প্রতিরোধ বিষয়ক ঐতিহাসিক এক রেজুলেশন সর্বসম্মতিক্রমে গ্রহণ করেছে জাতিসংঘ সাধারণ পরিষদ। জাতিসংঘের ৭৫ বছরের ইতিহাসে এ ধরনের রেজুলেশন এটিই প্রথম।

পানিতে ডুবে-মৃত্যু প্রতিরোধে সচেতনতা সৃষ্টি, জাতীয় পদক্ষেপকে উৎসাহিত করা এবং এ বিষয়ক সর্বোত্তম অনুশীলন ও সমাধান সমূহ পারস্পরিক ভাবে ভাগ করে নেওয়ার লক্ষ্যে ২৫ জুলাইকে 'বিশ্ব ডুবে মৃত্যু প্রতিরোধ দিবসহিসেবে ঘোষণা করেছে সাধারণ পরিষদ।

গত বৃহস্পতিবার (২৯এপ্রিল) জাতিসংঘের বাংলাদেশ স্থায়ী মিশন থেকে এ তথ্য জানানো হয়।

রেজুলেশনটি উত্থাপন করেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা।
পানিতে ডুবে মৃত্যুকে একটি
'নীরব মহামারিহিসেবে আখ্যায়িত করা হয়েছে এই রেজুলেশনে

নীরব এই বৈশ্বিক মহামারির বিষয়টিকে আন্তর্জাতিক প্লাটফর্মে নিয়ে আসতে জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন গত ২০১৮ সাল থেকে কাজ করে যাচ্ছে। বাংলাদেশের পাশাপাশি রেজুলেশনটিতে সহ-নেতৃত্ব দেয় আয়ারল্যান্ড। সহ-পৃষ্ঠপোষকতা দেয় ৮১ টি দেশ।

পানিতে ডুবে উচ্চহারের মৃত্যু প্রতিরোধে কার্যকর ব্যবস্থা নেওয়ার জন্যে একটি কর্ম-কাঠামোও ঠিক করা হয়েছে রেজুলেশনে।

রেজুলেশনটি উত্থাপনের সময় দেওয়া বক্তব্যে রাষ্ট্রদূত রাবাব ফাতিমা বলেন, 'পানিতে ডুবে মৃত্যু প্রতিরোধে কার্যকর ব্যবস্থা নেয়ার জন্যে বৈশ্বিক রাজনৈতিক প্রতিশ্রুতি আদায়ের লক্ষ্যে জাতিসংঘে একটি রেজুলেশন গ্রহণের তাগিদ অনুভব করেছিল বাংলাদেশ'... 'আমরা বিশ্বব্যাপী শিশু মৃত্যুর হার হ্রাস করতে সক্ষম হয়েছি। আমরা যদি পানিতে ডুবে মৃত্যুহারকে শূন্যের কোটায় না আনতে পারি তবে প্রাথমিক স্বাস্থ্যসেবায় আমাদের সাফল্য অর্থাৎ এসডিজি-৩ অর্জন অসম্পূর্ণ থেকে যাবে'

বাংলাদেশে প্রতিবছর প্রায় ১৮ হাজার মানুষ পানিতে ডুবে মৃত্যুবরণ করছে উল্লেখ করে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি বলেন, পানিতে ডুবে মৃত্যুবরণের মতো ঘটনার ৯০ ভাগই সংঘটিত হচ্ছে নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোতে। এশিয়াতে এই সংখ্যা সবচেয়ে বেশি উল্লেখ করে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি বলেন,'পানিতে ডুবে মৃত্যু কেবল দুর্ঘটনা নয়, এটি একটি বৈষম্য'


বিশ্ব স্বাস্থ্য সংস্থার সর্বশেষ হিসাব অনুযায়ী বিশ্বে প্রতিবছর ২ লাখ ৩৫ হাজার মানুষ পানিতে ডুবে মৃত্যুবরণ করে। বিশ্বের বেশ কয়েকটি দেশে পানিতে ডুবে মৃত্যু শিশু মৃত্যু বিশেষ করে ৫ বছরের কম বয়সী শিশু মৃত্যুর অন্যতম প্রধান কারণ। 

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন