ঢাকা ১২ আগষ্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯

সবচেয়ে বেশি বরাদ্দ জনপ্রশাসনে, চালু হচ্ছে সার্বজনীন পেনশন

কাবেরী মৈত্রেয়, একাত্তর
প্রকাশ: ০৯ জুন ২০২২ ২১:৫৭:২৬ আপডেট: ০৯ জুন ২০২২ ২২:২২:১১
সবচেয়ে বেশি বরাদ্দ জনপ্রশাসনে, চালু হচ্ছে সার্বজনীন পেনশন

মন্দার শঙ্কা আর মহামারির সঙ্কট থেকে দেশকে ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ সামনে রেখে নতুন অর্থবছরের বাজেট ঘোষণা করলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

পৌনে সাত লাখ কোটি টাকার বাজেটে সাড়ে পাঁচ শতাংশে মূল্যস্ফীতির রাশ টানতে চেয়েছেন তিনি। এবার ব্যক্তি করমুক্ত আয়সীমায় পরিবর্তন না আসলেও, কমেছে করপোরেট কর।

প্রস্তাবিত বাজেটে সবচেয়ে বেশি বরাদ্দ গেছে জনপ্রশাসন। সড়ক ও রেলে বরাদ্দ বাড়ছে, কমছে সেতুতে। সেই সঙ্গে সর্বজনীন পেনশন চালুর সিদ্ধান্ত নিয়েছে সরকার।

করোনার ধাক্কা সামলে এখনও ঘুরে দাঁড়াতে পারেনি অর্থনীতি। এর উপর রাশিয়া-ইউক্রেন যুদ্ধে আমদানি করা পণ্যের চড়া দামে অস্থির দেশের মানুষ।

এমন এক সময়েই দেশের আয়-ব্যয়ের হিসাব দিতে বৃহম্পাতিবার বিকেলে জাতীয় সংসদে আসেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এবার নিয়ে তিনি চতুর্থবার বাজেট দিলেন।

২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে তাই গুরুত্ব পাচ্ছে মানুষের জীবন ও জীবিকা। এবার বাজেটের আকার ধরা হয়েছে ৬ লাখ ৭৮ হাজার কোটি টাকা।

এরমধ্যে সরকারকে আয় করতে হবে চার লাখ ৩৬ হাজার কোটি টাকা যার সিংহভাগই যোগান দেবে জাতীয় রাজস্ব বোর্ড।

সেই সঙ্গে বিভিন্ন খাতে কর ছাড় দিয়ে পাচার করা অর্থ দেশে আনতে অবাধ সুযোগ করে দিলেন অর্থমন্ত্রী। নির্দিষ্ট হারে কর দিয়ে পাচার করা অর্থ ও সম্পদ বৈধকরণের সুযোগ দিতে চান তিনি।

এবার অনুদানসহ ঘাটতি থাকছে ২ লাখ ৪১ হাজার ৭৯৩ কোটি টাকা। ঘাটতি মোটাতে দেশি-বিদেশি ঋণেই ভরসা রাখলেন অর্থমন্ত্রী। বরাবরের মতো ঋণের বড় উৎসও ব্যাংক খাত।

বাজেটের আকার বাড়লেও জ্বালানি, সার ও নিত্যপণ্যের চড়া দামে আসছে অর্থবছরে ভর্তুকি ও প্রণোদনায় মোট বাজেটের ১৭ দশমিক ১ শতাংশ খরচ হবে।

এবারও মোট বাজেটে সবচেয়ে বেশি বরাদ্দ গেছে জনপ্রশাসন খাতে। এরপরই শিক্ষা ও প্রযুক্তিতে ১২ দশমিক ৩ শতাংশ। তবে গুরুত্ব পায়নি বহুল আলোচিত স্বাস্থ্যখাত।

যোগাযোগ অবকাঠামো উন্নয়নে প্রস্তাবিত বাজেটে সড়ক খাতে বরাদ্দ বাড়ছে। তবে সেতু বিভাগের জন্য নতুন অর্থবছরে বরাদ্দ কিছুটা কমানোর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।

করোনায় নতুন দরিদ্রদের জন্য বাড়ানো হচ্ছে সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতা। আসছে অর্থবছরে সরকার সর্বজনীন পেনশন ব্যবস্থা চালুর ঘোষণা দিয়েছেন অর্থমন্ত্রী।

নতুন বাজেটে বিনিয়োগের লক্ষ্যমাত্রা ধরা হচ্ছে জিডিপির সাড়ে ৩১ শতাংশ। আর রেকর্ড ছোঁয়া মূল্যস্ফীতি বেঁধে রাখতে চেয়েছেন সাড়ে পাঁচ শতাংশে।



একাত্তর/এসএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

বাতাস যখন ভয়ঙ্কর-২

বাতাস যখন ভয়ঙ্কর-২

১ মাস ১০ দিন আগে