ঢাকা ১২ আগষ্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯

কর না দিলে বন্ধ হবে গ্যাস পানি বিদ্যুৎ

নিজস্ব প্রতিবেদক, একাত্তর
প্রকাশ: ১০ জুন ২০২২ ১০:০৮:৪৯ আপডেট: ১০ জুন ২০২২ ১২:১০:০৯
কর না দিলে বন্ধ হবে গ্যাস পানি বিদ্যুৎ

২০২২-২০২৩ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে করের আওতা বাড়াতে বেশ কিছু কড়াকড়ি আরোপ করা হয়েছে। কর না দিলে গ্যাস, বিদ্যুৎ ও পানির মত সেবা বন্ধেরও প্রস্তাব এসেছে।

বৃহস্পতিবার (৯ জুন) জাতীয় সংসদে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে বাজেট প্রস্তাব উপস্থাপন শুরু করেন মুস্তফা কামাল।

এসময় তিনি প্রস্তাব করেন, করের আওতা বাড়ানোর সরকারের অবিতর্কিত রাজস্ব দাবি পরিশোধে ব্যর্থ হলে গ্যাস, বিদ্যুৎ, পানিসহ অন্যান্য সেবা সংযোগ বিচ্ছিন্ন করার বিধান প্রবর্তনের।

নতুন এই বিধান চালুর জন্য আয়কর আইনে নতুন বিধান সংযুক্ত করে বলা হয়েছে, কর আদায়ের উদ্দেশ্যে গ্যাস, বিদ্যুৎ, পানি বা অন্যান্য সেবাদাতাকে ২১ দিনের মধ্যে গ্রাহকের সেবা বন্ধের জন্য চিঠি দিতে পারবেন উপ কর কমিশনার।

মহামারীর পর যুদ্ধের বাস্তবতায় দাঁড়িয়েও উন্নয়নের হারানো গতিতে ফেরার চ্যালেঞ্জ নিয়ে নতুন অর্থবছরের জন্য ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করেন অর্থমন্ত্রী।

আরও পড়ুন: বিশ্বের সেরা ৮০০-তে নেই দেশের কোনো বিশ্ববিদ্যালয়

বিদায়ী অর্থবছরের সংশোধিত বাজেটের চেয়ে ১৪ দশমিক ২৪ শতাংশ বাড়িয়ে আয় ব্যয়ের যে ফর্দ অর্থমন্ত্রী সাজিয়েছেন, তাতে রাজস্ব আদায়ের লক্ষ্য ধরা হয়েছে ৪ লাখ ৩৩ হাজার কোটি টাকা। এ অংক বিদায়ী অর্থবছরের সংশোধিত রাজস্ব আয়ের ১১ দশমিক ৩১ শতাংশ বেশি।


একাত্তর/আরএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

বাতাস যখন ভয়ঙ্কর-২

বাতাস যখন ভয়ঙ্কর-২

১ মাস ১০ দিন আগে