ঢাকা ০৬ মে ২০২১, ২৩ বৈশাখ ১৪২৮

ভ্যাকসিন সঙ্কটে ধুঁকছে ভারত

১৮ ওপরে নিবন্ধন হলেও দেওয়া যাচ্ছে না টিকা

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ০৩ মে ২০২১ ১১:৩৮:২৪ আপডেট: ০৩ মে ২০২১ ১৭:৫৫:৫৪
ভ্যাকসিন সঙ্কটে ধুঁকছে ভারত

ভারতের করোনা পরিস্থিতি দিন দিন খারাপের দিকেই যাচ্ছে। এ অবস্থা কিছুটা হলেও সামাল দিতে ১৮ বছরের বেশি বয়সী সকল নাগরিকের জন্য ভ্যাকসিন অনুমোদন করেছিল সরকার। কথা ছিল পহেলা মে থেকে নিবন্ধনকৃত নাগরিকদের ভ্যাকসিন দেওয়া হবে। কিন্তু সঙ্কটের কারণে ভেস্তে গেছে সে পরিকল্পনাও। অথচ দেশটি পৃথিবীর অন্যতম টিকা উৎপাদক।

এতোদিন পর্যন্ত ভারতে ভ্যাকসিন নিবন্ধনের জন্য নূন্যতম বয়সসীমা ছিল ৪৫ বছর। সাম্প্রতিক পরিস্থিতি বিবেচনা করে এ সীমা কমিয়ে ১৮ বছর করা হয়। এরপর অনেকেই নিবন্ধন করলেও বেশিরভাগ রাজ্যেই কমতির কারণে ১৮-৪৫ বছর বয়সীদের দেওয়া যাচ্ছে না ভ্যাকসিন। প্রাধান্য দেওয়া হচ্ছে ৪৫ বছরের বেশি বয়সীদেরই। 

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ৩০ এপ্রিল শুক্রবার পর্যন্ত প্রায় আড়াই কোটি মানুষ ভ্যাকসিনের জন্য নিবন্ধন করেন। কিন্তু অনেক হাসপাতালেই সময়মত টিকা দেওয়া সম্ভব হয়নি।

দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন প্রায় ২০ কোটি মানুষ। মারা গেছেন দুই লাখ ১৮ হাজারেরও বেশি। অথচ অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় দেখা গেছে, মাত্র ২ শতাংশ মানুষ দুই ডোজ টিকা সম্পূর্ণ করেছেন। প্রথম ডোজ নিয়েছেন প্রায় ১০ শতাংশ মানুষ।

তথ্যসূত্র- টাইমস অব ইন্ডিয়া 
একাত্তর/এসজে/এআর


মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন