ঢাকা ০৬ মে ২০২১, ২৩ বৈশাখ ১৪২৮

সুন্দরবনে আবারও আগুন

শরণখােলা (বাগেরহাট) সংবাদদাতা
প্রকাশ: ০৩ মে ২০২১ ২০:১৭:১৩ আপডেট: ০৫ মে ২০২১ ১২:১০:৪০
সুন্দরবনে আবারও আগুন

পূর্ব সুন্দরবনের শরণখােলা রেঞ্জের দাসের ভারানী এলাকার ২৪ নাম্বার কম্পার্টমেন্টে আবারও আগুন লেগেছে। সােমবার বেলা ১১টার দিকে এই আগুনের ঘটনা ঘটে। শরণখােলা উপজেলা সদর থেকে দক্ষিণ রাজাপুর গ্রামের মরা ভােলা নদী পার হয়ে সুদরবন। সেখান থেকে প্রায় এক কিলােমিটার দূর সুন্দরবনের দাসের ভারানি টহল ফাঁড়ির আওতাধীন এলাকায় আগুনের ঘটনা ঘটে। এলাকাবাসীর ধারণা, প্রায় পাঁচ একর বনভূমি এলাকায় আগুন ছড়িয়ে পড়েছে। 

আগুন নেভাতে স্থানীয় লােকজন, বনবিভাগ ও ফায়ার সার্ভিস কাজ করছে। আগুনের বিস্তার যাতে না বাড়তে পারে সেজন্য ফায়ার লাইন (আগুনের অংশের মাটি আলাদা করা) কাটার কাজ চলছে।  

এলাকাবাসী ও বন বিভাগের সঙ্গে কথা বলে জানা যায়, মৌয়ালদের ফেলে দেওয়া আগুন থেকে এই আগুনের সূত্রপাত হতে পারে। এর আগে গত ৮ ফেব্রুয়ারি সুন্দরবনের পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জের পাশের ধানসাগর এলাকার চার শতক বনভূমি পুড়ে গিয়েছিল। 

বন বিভাগের শরণখােলা স্টেশন অফিস, মরাভােলা ও দাসের ভারানী টহল ফাড়ির বনরক্ষীরা এবং দক্ষিণ রাজাপুর, মাঝেরচর ও রসুলপুর গ্রামের শতাধিক গ্রামবাসী আগুন নেভানাের কাজ যােগ দিয়েছে।


সুদরবন পূর্ব বিভাগর বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মােহাম্মদ বেলায়েত হােসন বলেন, সােমবার সকাল ১১টার দিকে ফাঁড়ির অদূরে ধোয়ার কুন্ডলি দেখতে পায় বনকর্মীরা। আগুনের বিস্তৃতি যাতে সব এলাকায় ছড়িয়ে না পড়তে পারে সেজন্য স্থানীয়দের ফায়ার লাইন কাটার কাজ চলছে। শরণখােলা ও মােরেলগঞ্জ উপজেলার দমকল বাহিনীর দুইটি দল বনের ভেতর পাইপ লাইন টানত শুরু করছে। পানির যােগান কম থাকায় আগুন নেভানাের কাজ দারুণ অসুবিধা হচ্ছে।

একাত্তর/এসি

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন