ঢাকা ০৬ মে ২০২১, ২৩ বৈশাখ ১৪২৮

ক্রিকেটে নিবেদিত প্রাণ কামাল জিয়াউল ইসলাম না ফেরার দেশে

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ০৪ মে ২০২১ ০৮:৪৬:০৮ আপডেট: ০৪ মে ২০২১ ১৪:২৮:৫৭

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)’র প্রাক্তন সভাপতি ও দেশের ক্রিকেটের অগ্রযাত্রার অন্যতম পুরোধা ব্যক্তিত্ব কামাল জিয়াউল ইসলাম আর নেই। তিনি ক্রিকেট মহলে ব্যাপকভাবে পরিচিত ছিলেন কেজেড ইসলাম নামে।

সোমবার (৩ মে) বিকেল ৩টা ৫৫ মিনিটে নিজ বাসায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ৮৬ বছর বয়সী এই ক্রিকেট সংগঠক।

১৯৮৩ থেকে ১৯৮৭ শাল পর্যন্ত বিসিবির সভাপতি ছিলেন কেজেড ইসলাম। দেশের ক্রিকেটের আজকের অবস্থানের পেছনে তার অবদান অনেক। আশি ও নব্বইয়ের দশকে স্কুল ক্রিকেট টুর্নামেন্ট চালুর সঙ্গে জড়িত ছিলেন তিনি। নির্মাণ এর পৃষ্ঠপোষকতায় সেই টুর্নামেন্টের নাম ছিল ‘নির্মাণ স্কুল ক্রিকেট’। যা পরবর্তীতে বাংলাদেশের ক্রিকেটের এগিয়ে যাওয়ার ক্ষেত্রে সবচেয়ে বড় ভিত্তি হিসেবে কাজ করেছিল।। আমিনুল ইসলাম বুলবুল, খালেদ মাহমুদসহ দেশসেরা ক্রিকেটারদের প্রতিযোগিতামূলক ক্রিকেটে হাতেখড়ি ছিলো নির্মাণ স্কুল ক্রিকেটের মাধ্যমে।

কেজেড ইসলাম বিসিবির সভাপতি থাকাকালে বাংলাদেশ ১৯৮৬ সালের এশিয়া কাপে প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলে। তিনি ছিলেন বিসিবির চতুর্থ সভাপতি। পেশায় ছিলেন একজন চাটার্ড অ্যাকাউন্টেন্ট। 

এই গুণী সংগঠকের মৃত্যুতে গভীর শোক জানিয়েছে বিসিবি। এক শোকবার্তায় বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন এই সংগঠকের অবদান স্মরণ করে বলেন, 'বাংলাদেশের ক্রিকেটের তিনি একজন অগ্রনায়ক ছিলেন। নির্মাণ স্কুল ক্রিকেটের পৃষ্ঠপোষকতা করেছেন এমন এক সময়ে যখন দেশের ক্রিকেটে পেশাদারিত্বই আসেনি। তার মতন ব্যক্তিত্বের কারণে অনেকের ক্রিকেটার হওয়ার স্বপ্ন পূরণ হয়েছে। আমি তার মৃত্যুতে গভীর শোক জানাচ্ছি। এবং তার পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানাচ্ছি।'

কামাল জিয়াউল ইসলামের প্রতি শ্রদ্ধা জানিয়ে মঙ্গলবার (৪ মে) বিসিবিতে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে।

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন