ঢাকা ০৬ মে ২০২১, ২৩ বৈশাখ ১৪২৮

মুখে মাস্ক না থাকলেই জরিমানা, বন্ধ করা হচ্ছে মার্কেটও

নিজস্ব প্রতিবেদক, একাত্তর
প্রকাশ: ০৪ মে ২০২১ ১৬:৫৯:২৮ আপডেট: ০৫ মে ২০২১ ০৭:০২:১৯

আর মৌখিক সর্তকতা নয়, এবার মাস্ক না পরে রাস্তায় চলাচল করলেই ব্যবস্থা নেবে পুলিশ। পাশাপাশি বিভিন্ন মার্কেট ও দোকানে ক্রেতা-বিক্রেতার মাস্ক ব্যবহার নিশ্চিত করতে পুলিশের সঙ্গে কঠোর অবস্থান নিয়েছে দোকান মালিক সমিতি।

আজ মঙ্গলবার (৪ মে), রাজধানীর বিভিন্ন পয়েন্টে অভিযান চালায় মহানগর পুলিশ। এ সময় মাস্ক না পরায় অনেককে শাস্তি দেয়া হয়। অন্যদিকে স্বাস্থ্যবিধি না মানায় রাজধানীকে একটি বিপণীকেন্দ্রকে খুলতেই দেয়নি দোকান মালিক সমিতির নেতারা।

পূর্ব পরিকল্পনা অনুযায়ী বেলা ১২টার দিকে নগরীর অন্যতম বিপণীকেন্দ্র নিউ মার্কেটের এক নম্বর গেটে অবস্থান নেয় ঢাকা মহানগর পুলিশের ভ্রাম্যমাণ আদালত। এ সময় মাস্ক ছাড়াই মার্কেটে আসা বেশ কয়েকজনকে জরিমানা করা হয়।

ভ্রাম্যমাণ আদালতের নেতৃত্বে থাকা নির্বাহী হাকিম ডা: সঞ্জীব দাস জানান, এবার আর কোন মৌখিক সতর্কতা নয়, কঠোর অবস্থানে গেছেন তারা। তিনি বলেন, 'নগরীর মানুষকে অনেক সময় দেয়া হয়েছে। বিভিন্ন মাধ্যমে প্রচার করা হয়েছে। তারপরেও মাস্ক না পরা অন্যায়'।

তিনি আরো জানান, অভিযানের মাধ্যমে মাস্ক পড়তে জনগণকে উদ্বুদ্ধ করা এবং স্বাস্থ্যবিধি নিয়ে কঠোর সরকারি বার্তাটিই পৌঁছে দিচ্ছেন তারা। আর মাস্ক না পড়ার জন্য খোঁড়া যুক্তি দিয়েছেন জরিমানার মুখে পরা মানুষরা। তবে তারা স্বীকার করেছেন, মাস্ক না পরে বের হয়ে বড় ভুল করেছেন তারা।

এদিকে স্বাস্থ্যবিধি যাথাযথভাবে না মানায় রাজধানীর পল্টনে চায়না টাউন মাকের্ট খুলতেই দেয়নি বাংলাদেশ দোকান মালিক সমিতির নেতাকর্মীরা।

এজন্য আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের নিয়ে সকালেই মার্কেটের সামনে অবস্থান নেন দোকান মালিক সমিতির নেতাকর্মীরা।

এ সময় বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন আহমদ জানান, স্বাস্থ্যবিধি নিশ্চিতে শুধু আইনশৃংখলা বাহিনী নয়, তাদেরও দায়িত্ব রয়েছে। সেই তাগিদ থেকে তারা এখন থেকে বিভিন্ন মার্কেটে যাবেন। কোথায় অনিয়ম দেখলে তারাই ব্যবস্থা নেবেন।

অন্যদিকে স্বাস্থ্যবিধি বাস্তবায়ন না হওয়ার দায় মার্কেট ডেভেলপারের ঘাড়েও দিতে চেয়েছে এই মার্কেটের দোকান মালিক সমিতি। পাল্টা দাবি করেছে ডেভলপার প্রতিষ্ঠান।  

তবে বাংলাদেশ দোকান মালিক সমিতি বলছে চায়না টাউন দিয়ে শুরু। স্বাস্থ্যবিধি না মানা হলে সব জায়াগায়ই তারা এমন ব্যবস্থা নিতে বলবেন পুলিশকে।

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন