ঢাকা ০২ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯

সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা আইনের খসড়ায় অনুমোদন

নিজস্ব প্রতিবেক, একাত্তর
প্রকাশ: ২০ জুন ২০২২ ১৬:৩৭:১৯ আপডেট: ২০ জুন ২০২২ ২০:৪৩:৫৯
সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা আইনের খসড়ায় অনুমোদন

প্রস্তাবিত বাজেটেই ঘোষণা দেয়া হয়, চলতি বছর থেকেই চালু হবে সবার জন্য পেনশন ব্যবস্থা। সেই লক্ষ্যে সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা আইনের খসড়া চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এই আইনের খসড়ায় অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ বৈঠক হয়।

বৈঠক শেষে দুপুরে সচিবালয়ে প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এসব কথা জানান। 

তিনি বলেন, সড়া আইন অনুযায়ী জাতীয় পরিচয়পত্রকে ভিত্তি ধরে ১৮-৫০ বছর পর্যন্ত বয়সী সবাই অংশ নিতে পারবে। প্রবাসী কর্মীরাও এটাতে চাঁদা দিয়ে অংশ নিতে পারবে। 

কমপক্ষে ১০ বছর প্রিমিয়াম দিতে হবে। প্রিমিয়াম কত হবে তা বিধি করে নির্ধারণ করা হবে। ১৮ বছর থেকে ৬০ বছর বয়স পর্যন্ত এই প্রিমিয়াম জমা দিলে পেনশন সুবিধা পাবেন।

পেনশনাররা আজীবন পেনশন পাবেন। তবে বিশেষ বিবেচনায় বয়স্ক লোকদের জন্য ৫০ বছরের অধিক কেউ থাকলে বিবেচনায় নেয়া হবে। পেনশন পেতে কমপক্ষে ১০ বছর চাঁদা দিতে হবে।

৬০ বছর থেকে যতদিন জীবিত থাকবে ততদিন পেনশন পাবে। পেনশনের থাকাকালীন কেউ মারা গেলে ওয়ারিশরা ৭৫ বছর বয়স পর্যন্ত পেনশন পাবে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, যে ব্যক্তি ১৮ বছর থেকে ৬০ বছর পর্যন্ত প্রিমিয়াম দেবে তার পেমেন্টে এক রকম হবে, যে ৪০ বছর পর্যন্ত দেবে তারটা এক রকম হবে। 

তিনি আরও জানান, খসড়া আইনে বলা হয়েছে, প্রিমিয়ামের একাধিক লেয়ার থাকতে পারে। যে বেশি স্কেলের প্রিমিয়াম দেবে তার পেনশন বেশি হবে।

একজন চেয়ারম্যানের নেতৃত্বে চারজন সদস্য নিয়ে জাতীয় পেনশন কর্তৃপক্ষ গঠিত হবে এবং অর্থমন্ত্রীর নেতৃত্বে ১৫ সদস্যের একটি পরিচালনা পর্ষদ থাকবে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

একাত্তর/এআর

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

Nagad Ads
ছাদ খোলা অভিবাদন!

ছাদ খোলা অভিবাদন!

২ মাস ১১ দিন আগে