ঢাকা ১২ আগষ্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯

পদ্মা সেতুর স্মারক নোট ও ডাকটিকিট উন্মোচন

নিজস্ব প্রতিবেদক, একাত্তর
প্রকাশ: ২৫ জুন ২০২২ ১৩:৪৭:৫৭ আপডেট: ২৫ জুন ২০২২ ১৩:৫১:২৫
পদ্মা সেতুর স্মারক নোট ও ডাকটিকিট উন্মোচন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতুর স্মারক নোট, ডাকটিকিট, স্যুভেনির, উদ্বোধনী খাম এবং বিশেষ সিলমোহর ও নোট উন্মোচন করেছেন। 

শনিবার বেলা সাড়ে ১১টার দিকে পদ্মা সেতু উদ্বোধনে আয়োজিত সুধী সমাবেশে ভাষণ শেষে প্রধানমন্ত্রী এসব উন্মোচন করেন।

এ সময় প্রধানমন্ত্রীকে পদ্মা সেতুর রেপলিকা উপহার হিসেবে দেন মেজর ব্রিজের পক্ষে লিও সিনহুয়া। এসময় আরও উপস্থিত ছিলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

১০০ টাকা মূল্যমানের স্মারক নোট বাজারে আসবে রোববার। নতুন এ স্মারক নোট বাংলাদেশ ব্যাংকের মতিঝিল কার্যালয় এবং পরে অন্যান্য শাখা কার্যালয়ে পাওয়া যাবে।

এর আগে প্রধানমন্ত্রী সুধী সমাবেশে বক্তব্য দেন। তিনি বলেন, পদ্মা সেতু শুধু একটি সেতুই নয়, এটা আমাদের মর্যাদা ও সক্ষমতার প্রতীক। এটা আমাদের আবেগ, বাংলাদেশের প্রতিচ্ছবি। 

সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে তৈরি বাংলাদেশের সবচেয়ে বড় স্থাপনা পদ্মা সেতু। সেতুটির দৈর্ঘ্য ৬.১৫ কিলোমিটার। এটি নির্মাণে মোট ব্যয় হয়েছে ৩০ হাজার ১৯৩ কোটি টাকা।

দ্বিতল এ সেতুর এক অংশ পদ্মা নদীর মুন্সীগঞ্জের মাওয়া প্রান্ত ও অপর অংশ নদীর শরীয়তপুরের জাজিরা প্রান্তে যুক্ত। একই সঙ্গে ট্রেন ও গাড়ি চলাচলের ব্যবস্থা রয়েছে এ সেতুতে। 

চার লেন বিশিষ্ট ৭২ ফুট প্রস্থের পদ্মা বহুমুখী সেতুর নিচতলায় রয়েছে রেল লাইন। এর মাধ্যমে দক্ষিণাঞ্চলের সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ স্থাপিত হবে। 


একাত্তর/এসজে

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

বাতাস যখন ভয়ঙ্কর-২

বাতাস যখন ভয়ঙ্কর-২

১ মাস ১০ দিন আগে