ঢাকা ১২ আগষ্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯

রাজধানীতে কলেরা টিকার কর্মসূচি শুরু

নিজস্ব প্রতিবেদক, একাত্তর
প্রকাশ: ২৬ জুন ২০২২ ১৬:১১:৪৮ আপডেট: ২৬ জুন ২০২২ ১৬:১১:৪৮
রাজধানীতে কলেরা টিকার কর্মসূচি শুরু

ডায়রিয়া ও কলেরা ঠেকাতে রাজধানীতে শুরু হলো কলেরা টিকা কর্মসূচি। পাঁচটি স্থানে শুরু হওয়া এই টিকা কর্মসূচি বলতে আগামী দুই জুলাই পর্যন্ত।

রোববার (২৬ জুন) দুপুর দুইটার দিকে কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী জাহি মালেক।

রাজধানীর যে এলাকাগুলোতে এই টিকা কর্মসূচি শুরু করা হয়েছে সেগুলো হলো- যাত্রাবাড়ী, সবুজবাগ, মিরপুর, মোহাম্মদপুর এবং দক্ষিণখান।

স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখা (সিডিসি) জানিয়েছে, মুখে খাওয়ার এই টিকা অন্তঃসত্ত্বা নারী ছাড়া এক বছর বয়স থেকে সব বয়সের মানুষকে দেওয়া হবে। এছাড়াও এই কর্মসূচির আওতায় রাজধানীর সবচেয়ে বেশি সংক্রমিত এলাকাগুলোর ২৩ লাখ মানুষকে টিকা দেওয়ার লক্ষ্য ঠিক করা হয়েছে। 

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, শিশুদের রোটা ভাইরাস ও কলেরাসহ নানা রোগের সংক্রমণ এই সময় আশঙ্কাজনকভাবে বেড়ে যায়। যা গেলো ৬০-৭০ বছরের মধ্যে সর্বোচ্চ। সবচেয়ে বেশি সংক্রমণ প্রবণ এলাকা রাজধানীর যাত্রাবাড়ী, সবুজবাগ, মোহাম্মদপুর, মিরপুর এবং দক্ষিণখান। 

আইসিডিডিআরবির সিনিয়র সাইন্টিস্ট ডা. ফেরদৌসী কাদরী জানিয়েছেন, প্রথম ধাপে ২৩ লাখ মানুষ মুখে খাওয়ার এই টিকা পাবে। কেন্দ্রে গেলেই টিকা পাওয়া যাবে। 

তিনি আরও জানান, কলেরা টিকার প্রথম ডোজের ১৪ থেকে ৩০ দিন পর দ্বিতীয় ডোজ নেওয়া যাবে। মুখে খাওয়ার এই কলেরা টিকার আর্থিক সহায়তা দিচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং টিকাদান কার্যক্রম বাস্তবায়নকারী প্রতিষ্ঠান হিসেবে আইসিডিডিআর,বি দায়িত্ব পালন করছে।

উল্লেখ্য, চলতি বছরের শুরুতে দেশে হটাৎ করেই বেড়ে যায় ডায়রিয়া সংক্রমণ। ফেব্রুয়ারি-মার্চের পর থেকে ধীরে ধীরে ভয়াবহ আকার রূপ নেয়। মে মাসে বমি আর পাতলা পায়খানার উপসর্গ নিয়ে বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নেন প্রতিদিন গড়ে প্রায় এক হাজার ৪০০ রোগী। আর জুনের মাঝামাঝি পর্যন্ত মৃত্যুও হয় ৩৫ থেকে ৪০ জনের।



একাত্তর/এনএ/এসি

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

বাতাস যখন ভয়ঙ্কর-২

বাতাস যখন ভয়ঙ্কর-২

১ মাস ১০ দিন আগে